বঙ্গবাসী নাজেহাল তীব্র গরমে , শিক্ষা দফতর সব স্কুলে চিঠি পাঠাল পড়ুয়াদের কথা ভেবেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রবল গরমে পুড়ছে এমনকি শহর কলকাতাও। তাপপ্রবাহের পরিস্থিতি এমনকি দক্ষিণবঙ্গের ১১টি জেলায়। অফাসযাত্রী থেকে স্কুলের পড়ুয়া,অবস্থা খারাপ সবারই । তবে এর মধ্যে বেশি সমস্যায় পড়ছেন পড়ুয়ারাই। রোদ মাথায় নিয়ে স্কুলে গিয়ে ও বহু পড়ুয়া অসুস্থ হয়ে পড়ছে স্কুল থেকে ফিরতে গিয়ে। এই আবহে গরমের ছুটি এগিয়ে নিয়ে আসার দাবি জানিয়েছিলেন অভিভাবকদের একাংশ । এই অবস্থায় রাজ্য সরকার সমস্ত স্কুলই সকালে খোলার নির্দেশ দিয়েছে। এদিকে স্কুল শিক্ষা দফতর প্রাথমিক স্কুল ও শিশু শিক্ষানিকেতন গুলিকে দুপুরের বদলে সকালে ক্লাস নেওয়ার পরামর্শ দিয়েছে তীব্র গরমের মধ্যে।

সোমবার দফতরের তরফে এই বিষয়ে জেলা শাসক, স্কুল পরিদর্শকদের কাছে চিঠি দেওয়া হয়েছে । ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে ডিআই দের।এমনকি শুধু প্রাথমিক নয়। পড়াশোনা বন্ধ না করে একই উপায় অবলম্বন করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলিকেও দুপুরের বদলে সকালে ক্লাস করাতে বলা হয়েছে।

বিকাশ ভবনের তরফে জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে এই নতুন নির্দেশিকা পালন করতে হবে রাজ্য স্বাস্থ্য ও ফ্যামিলি ওয়েলফেয়ার দফতরের গাইডলাইন মেনে ।জেলাশাসক, স্কুল পরিদর্শকদের কাছে চিঠি পাঠিয়েছে স্কুল শিক্ষা দফতর। তাপপ্রবাহের মতো পরিস্থিতিতে প্রয়োজনে রাজ্য সরকার স্থানীয় চিকিত্সকদের সঙ্গে স্কুল কর্তৃপক্ষকে যোগাযোগ রেখে চলার পরামর্শ দিয়েছে। নির্দেশিকায় জানানো হয়েছে, গরমের মোকাবিলা করার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং বিপর্যয় মোকাবিলা দফতরের গাইডলাইন বা নির্দেশিকা মেনে চলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *