বর্ধমানে ১ টাকায় সবজি মিলছে শীতে জবুথবু বঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

হু হু করে বইছে হিমেল হাওয়া। রাজ্য জুড়ে চলছে শৈত্য প্রবাহ। মরশুমের শীতলতম দিন কাটাচ্ছে বাংলা। তারই মধ্যে আবার সবজির দামে রেকর্ড পতন। ১ টাকায় বিক্রি হচ্ছে ফুলকপি। দাম শুনে চমকে ওঠার মতই। অনেকেই হয়তো দাম শুনে বিশ্বাসই করবেন না আবার খারাপ জিনিস বলে দাম কমেছে বলবেন। কিন্তু এমনটা বাস্তবেই ঘটেছে বর্ধমানের বেশ কয়েকটি পাইকারি বাজারে। তাতে মাথায় হাত চাষীদের।
উত্তর থেকে দক্ষিণ সর্বত্র হিমেল বাতাস। শীতে কম্পমান বঙ্গ। শীত নেই শীত নেই করে যাঁরা এতদিন দুঃখ পাচ্ছিলন তাঁদের একেবারে হাড়ে হাড়ে বুঝিয়ে দিচ্ছে পৌষের ঠান্ডা। ১২ ডিগ্রিতে নেমে িগয়েছে কলকাতার তাপমাত্রা। হু হু করে বইছে হিমেল বাতাস। দক্ষিণ বঙ্গের একাধিক জেলার তাপমাত্রা নেমে গিয়েছে এক অঙ্কে অর্থাৎ ১০ ডিগ্রির থেকে নীেচ। বিশেষ করে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রার পারদ আরও বেশি করে নেমেছে। আরও চলবে এই পারদ পতন এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।
একদিন সবজির দাম আগুন বলে যাঁরা সরব হতেন তাঁদের জন্য জবর খবর। ১ টাকা দরে বিক্রি হচ্ছে ফুলকপি। পূর্ববর্ধমানের একাধিক বাজারে এমনই রেকর্ড দামের পতন দেখা গিয়েছে। কালনার জিউধারা, ধাত্রীগ্রাম, সমুদ্রগড়, পারুলিয়া, কালেখাঁতলা-সহ বেশ কয়েকটি জায়গায় আনাজের পাইকারি বাজার রয়েছে। সেখানে সকাল থেকে সবজি নিয়ে হাজির হন চাষীরা। সকাল থেকেই বাজারে বিভিন্ন সবজির দাম পড়তে শুরু করেছিল। দাম কমতে কমতে শেষে ১ টাকায় এসে পড়েছে।
হঠাৎ করে সবজির দাম এরকম রেকর্ড হাড়ে পড়তে শুরু করায় মাথায় হাত চাষীদের। শীতের বাজারে সবজি বেচে বছরে একটু বেশি রোজগার করে থাকেন চাষীরা। সেই শীতেই যদি সবজির দাম এমন রেকর্ড হারে পড়তে শুরু করে তাহলে লাভের মুখ দেখা তো দূরের কথা সবজি ঘরে পঁচবে। আর বাজারে কেউ কিনবে না। কীভাবে এত তম দরে সবজি বিক্রি হতে শুরু করেছে তা নিয়ে প্রশ্ন উঠছে। ১ টাকা দরে ফুলকপি বিক্রি হচ্ছে কীভাবে। খুব কম বলে অন্যান্যবার ফুলকপি-বাঁধাকপির দাম ১০ টাকা থেকে ৮ টাকার মধ্যে ঘোরাফেরা করে। কিন্তু ১ টাকা দরে কখনও বিক্রি হয়না। কাজেই বিপুল ক্ষতির মুখে পড়েছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *