বাজারে আগুন , টমেটোর দাম বেড়ে দাঁড়ালো প্রতি কিলো ৭০ টাকা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : টমেটোর দাম ক্রমশ বেড়েই চলেছে লাগাতার ভাবে। রবিবার টমেটোর দাম বেড়ে ৭০ টাকা প্রতি কিলো দাঁড়িয়েছে এমনকি রাজধানী দিল্লিতেও। টমেটোর দাম প্রতি সপ্তাহে প্রায় ১০ টাকা করে বেড়েছে জুন মাস থেকেই।রবিবার ই-কমার্স সংস্থা বিগ বাস্কেটে টমেটো বিক্রি হয়েছিল ৬০ থেকে ৬৫ টাকা প্রতি কিলো। গ্রোফার্সে টমেটো বিক্রি হয়েছিল ৫৩ থেকে ৫৫ টাকা প্রতি কিলো । বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় ক্রমশ বেড়েই চলেছে টমেটোর দাম।

এদিকে কোভিড ১৯-এর জেরে ফসল কাটা সম্ভব হয়নি বেশ কিছু এলাকায়। টমেটোর দাম বেড়েছে এমনকি দিল্লির আশপাশের রাজ্যেও । কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান গত সপ্তাহে জানিয়েছেন, টমেটো খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে এই আবহাওয়ায় , টমেটোর দাম বেড়ে যায় এর জন্যই। এই সময় টমেটো চাষ হয় না । ফলে টমেটোর দাম সাধারণত বেশি থাকে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত। এক মাস আগেও টমেটো বিক্রি হয়েছিল মাত্র ২০ টাকা প্রতি কিলো হিসেবে।

দেশের মধ্যে টমেটো উত্‍পাদন কম হয় উত্তরপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, পঞ্জাব, তামিলনাড়ু, কেরল, জম্মু ও কাশ্মীর ও অরুণাচল প্রদেশে। তাদের অন্য রাজ্যের উপর নির্ভর করতে হয় টমেটোর জন্য। সরকারি তথ্য অনুযায়ী, দেশে প্রতি বছর প্রায় টমেটো উত্‍পাদন হয় ১ কোটি ৯৭ লক্ষ টন। এর মধ্যে খরচ হয় প্রায় ১ কোটি ১৭ লক্ষ টন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *