বানভাসি কেরল, মৃতের সংখ্যা বেড়ে ৪৩ দাঁড়ালো ইদ্দুকির ভূমিধসে , লাল সতর্কতা জারি সাত জেলায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

কেরলে বৃষ্টি হয়েই চলেছে এক নাগাড়ে। জলমগ্ন একাধিক জেলা। মৌসম ভবন কোনো পূর্বাভাস দেয়নি বৃষ্টি কমার জন্য। বরং আগামী ২৪ ঘণ্টায় অতিভারী বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে চিন্তা আরও বাড়িয়ে। লাল সতর্কতা জারি হয়েছে এমনকি কাসারগড়, কান্নুর, ওয়েনাড়, কোঝিকোড়, মালাপ্পুরম ও আলাপ্পুঝা জেলায়।

রীতিমতো উদ্বেগজনক এমনকি ইদ্দুকি জেলার বন্যা পরিস্থিতিও । এখনও অবধি ৪৩ জনের মৃত্যুর খবর মিলেছে কন্নন দেবন ও তার সংলগ্ন এলাকায় প্রবল ভূমিধসে। আরও ১৭টি দেহ উদ্ধার হয়েছে গতকাল, রবিবার। সম্ভাবনা রয়েছে মৃতের সংখ্যা আরও বাড়ার। ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে এমনকি ইদ্দুকির কয়েকটি চা বাগানও , জলের তোড়ে ভেসে গেছে বাড়িঘড়, রাস্তাঘাট। উদ্ধার কাজ চালাচ্ছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

উদ্ধারকারী দলের সদস্যেরা আরও জানিয়েছেন , ভূমিধসে সম্পূর্ণ ভাবে তছনছ হয়ে গেছে রাজামালার পেট্টিমুডি এলাকা। বহু মানুষের খোঁজ এখনও মেলেনি।অধিকাংশ বাড়িঘরই মাটি চাপা পড়ে গেছে। অন্যদিকে, জলমগ্ন কোট্টায়াম ও আলাপ্পুঝার নীচু এলাকাগুলিও। উদ্ধারকাজ শুরু হয়েছে এরনাকুলামের বন্যা কবলিত এলাকাগুলি থেকেও। এখনও অবধি ১২০৩ জনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে ত্রাণ শিবিরে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, বাঁধের জল বইছে বিপদসীমার উপর দিয়ে। ১৩৫ ফুটের উপরে পৌঁছেছে মুল্লাপেরিয়ারে জলস্তর। রবিবার সকালে জলসীমা ১৪২ ফুট ছাড়িয়েছিল। লাল সতর্কতা জারি হয়েছে কাল্লারকুত্তি, পেরিয়ার, পোনমুডি, মুঝিয়ার, কাল্লার সহ আটটি বাঁধ ও তার সংলগ্ন এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *