ভ্যাকসিনের কোনও ব্যবহার নয় ট্রায়াল শেষ হওয়ার আগে, এমনটাই দাবি এ রাজ্যের চিকিৎসক সংগঠনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোভিড-19-এর ভ্যাকসিনের কোনো প্রয়োগ করা চলবে না ট্রায়াল পিরিয়ড সম্পূর্ণ শেষ হওয়ার আগে। তবে, যদি এই ভ্যাকসিনের ট্রায়াল অথবা, প্রয়োগের ফলে যদি কারও শরীরে কোনও মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি হয় কিংবা, জীবনহানির মতো ঘটনার সম্মুখীন হতে হয়, তা হলে সরকারকেই দিতে হবে তাঁর সম্পূর্ণ দায়িত্ব ও ক্ষতিপূরণ। এমনটাই দাবি জানালো এ রাজ্যের সরকারি চিকিৎসকদের একটি সংগঠন সার্ভিস ডক্টরস ফোরাম।

সার্ভিস ডক্টরস ফোরামের সাধারণ সম্পাদক, চিকিৎসক সজল বিশ্বাস এও বলেন, ” ক্রমাগত কোভ্যাকসিনের ট্রায়াল চলছে কিছু সরকারি এবং বেসরকারি হাসপাতালে। এর পাশাপাশি শুরু করা হয়েছে এমনকি এই ভ্যাকসিনের প্রয়োগও।” গত ১৬ জানুয়ারি থেকে সারা দেশে যদিও প্রয়োগ করা হচ্ছে কোভিশিল্ডের । এমনকি সমস্ত নিয়মও মানা হয়নি এই ভ্যাকসিনটির ট্রায়ালের ক্ষেত্রেও। এ কথা জানিয়ে সজল বিশ্বাস বলেন, “কোভিড-19-এর মহামারি নিয়ন্ত্রণে তখনই ভ্যাকসিনেশন কার্যকর হতে পারে, যখন হার্ড ইমিউনিটি তৈরি করা সম্ভব হবে ভ্যাকসিনেশনের মাধ্যমে।

চিকিৎসক সজল বিশ্বাস আরও বলেন, “তাহলে কেন এত তড়িঘড়ি ? কেনই বা ভ্যাকসিনের ট্রায়াল শেষ হওয়ার আগেই অনৈতিকভাবে ও অবৈজ্ঞানিকভাবে এর প্রয়োগ ?” এছাড়াও তিনি বলেন, “আমরা দাবি করছি, ট্রায়াল শেষ হওয়ার আগে কোনোরকম ভাবেই প্রয়োগ করা চলবে না কোভ্যাকসিনের। এবং, যদি ভ্যাকসিনের ট্রায়াল অথবা, প্রয়োগের ফলে যদি কারও কোনও মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় কিংবা, জীবনহানির সম্মুখীন হতে হয়, তা হলে সরকারকেই দিতে হবে তার সম্পূর্ণ দায়িত্ব ও ক্ষতিপূরণ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *