মিলছে না সঠিক দাম, তিস্তাপারের চাষিরা খেতের বাঁধাকপি খাওয়াচ্ছেন গরু-ছাগলকেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা নিউজ : কোন সঠিক দাম মেলেনি বাঁধাকপি চাষ করে। তাই কৃষকরা খেতে ছাগল বেঁধে কপি খাওয়াচ্ছেন তাদেরই। একরকম অবাক করা এই ছবি দেখা গেল জলপাইগুড়ির তিস্তাপারে। একে খরচ করে চাষ করেছেন। তার উপর বাঁধাকপি হাটে বা বাজারে বিক্রি করতে নিয়ে যাচ্ছেন দুশো থেকে তিনশো টাকা ভ্যান ভাড়া দিয়ে। কিন্তু উপযুক্ত দামের অভাবে বিক্রি হচ্ছে না তাদের পরিশ্রমের ফসল। তাই উঠছে না ভ্যান ভাড়াও। ফলে একরকম বাধ্য হয়ে অসহায় কৃষকরা খেতে গরু বা ছাগল বেধে তাদেরকেই বাঁধাকপি খাওয়াচ্ছেন।

মূলত, বরাবর বিভিন্ন ধরনের সবজি চাষ হয়ে থাকে তিস্তা নদীর পার জুড়ে। যারমধ্যে শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপি চাষ করে থাকেন অনেকেই। কিন্তু এবার তলানিতে ঠেকেছে বাঁধাকপির দাম। এক থেকে দেড় কিলো ওজনের কপির ক্ষেত্রে পাইকারি বাজারে কৃষকেরা দু টাকা পিস হিসেবেও দাম পাচ্ছে না। তাই দেখা যাচ্ছে একরকম বাধ্য হয়ে কপি খেতে ছাগল, গরু বেধে তাদেরকেই কপি খাইয়ে দিতে।

বাপ্পা মাঝি নামে এক কৃষক এই প্রসঙ্গে বলেন, ‘এর তার থেকে ঋণ নিয়ে ৪০ হাজার টাকা খরচ করে এবার প্রথম কপিচাষ করেছিলাম। কিন্তু এখন উপযুক্ত দর না মেলায় বাজ পড়ার মতো অবস্থা হয়েছে আমার মাথায়। আমার পুরো ৪০ হাজার টাকাই ক্ষতি হয়ে গেল। কীভাবে লোকের টাকা ফেরত দেব আমার রাতের ঘুম হচ্ছে না তা ভেবেই।’ তবে শুধু মাত্র বাপ্পা মাঝিই নয় এখন এই একই অবস্থা তিস্তা পারের কয়েকশো কৃষকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *