যাত্রী সুরক্ষায় ট্রেনে ফগ সেফটি বসানো হচ্ছে পূর্ব রেলের তরফ থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পূর্ব রেলের পক্ষ থেকে ট্রেনে ফগ সেফটি ডিভাইস বসতে চলেছে যাত্রী সুবিধা ও সুরক্ষার কথা মাথায় রেখে। শীতকালে ভোরের দিকে মূলত অনেক সময় একাধিক ট্রেন বাতিল হয় ঘন কুয়াশার জেরে। আবার সামনের পথ ভালোভাবে দেখা যায় না বলে এদিকে ধীরে ধীরে ট্রেন চালাতে বাধ্য হন এমনকি চালকও। এরফলে বিস্তর বিলম্ব ঘটে ট্রেন চলাচলের ক্ষেত্রেও। তাই এবার এবার এই যন্ত্রটি বসানোর সিদ্ধান্ত নেওয়া হল পূর্ব রেলের তরফ থেকে।

প্রসঙ্গত , চালককে ট্রেন চালাতে সমস্যায় পড়তে হয় শীতকালে ঘন কুয়াশাচ্ছন্ন থাকার ফলে। অনেক সময় কোনও বড়সড় দুর্ঘটনা ঘটে যেতে পারে একটু অসাবধান হলেও। ঘন কুয়াশার জেরে অনেকটাই কমে যায় দৃশমানতা৷ তাই চালক ও তাঁর সহায়কও সমস্যায় পড়েন সিগন্যাল দেখার ক্ষেত্রেও। স্বাভাবিকভাবেই তাই একরকম নাকাল হতে হয়ে হাজার হাজার যাত্রীকেও।

সেই কারণেই ট্রেনগুলিতে ফগ সেফটি ডিভাইস বসানো হচ্ছে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখেই । এই যন্ত্রটি আদতে কাজ করে একটি জিপিএস-ডিভাইস এর মতোই। মেশিনগুলিকে আগে ক্যালিব্রেট করা প্রয়োজন ব্যবহারের আগে। এই যন্ত্রটি যুক্ত থাকে ট্রেনের ইঞ্জিনের সাথেও। একটি ট্রেন কোনও স্টেশন বা সিগনালের কাছাকাছি দূরত্বে এলে এই যন্ত্রটি চালককে তা জানান দেবে আগে থেকেই। যন্ত্রটির দাম প্রায় এক লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *