রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর প্রাথমিক স্তরে উদ্যোগী হল সাইবার ক্রাইমের পাঠ দিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কোলকাতা নিউজ : রাজ্য সরকারের স্কুল শিক্ষা দপ্তর আগেই উদ্যোগী হয়েছিল সপ্তম শ্রেণির পড়ুয়াদের ব্যাঙ্কিংয়ের পাঠ দিতে। এবার দপ্তর সচেষ্ট হয়েছে প্রাথমিকের পড়ুয়াদের সাইবার ক্রাইম সম্পর্কে সজাগ করতে। তবে সে ক্ষেত্রে কোনও পাঠ্য পুস্তকের মাধ্যমে নয়। স্কুল শিক্ষা দপ্তর পড়ুয়াদের সচেতনতার পাঠ দিতে চায় শিক্ষক-শিক্ষিকাদের মাধ্যমেই।

এই সম্পর্কে শিক্ষকরা কী কী শেখাবেন পড়ুয়াদের ?

জানা গেছে, ব্যাক্তিগত পাসওয়ার্ড যেন না জানায় কোনও অপরিচিত মানুষকে।কোনও গোপন তথ্য যেন না শেয়ার করে কারও সঙ্গেও। যেন সেটা বিবেচনা না করে অপরিচিত মানুষের কাছ থেকে আবেদন এলে। আপত্তিকর কোনও ছবি বা কিছু পেলেই পড়ুয়ারা যেন জানায় তাদের শিক্ষক-শিক্ষিকাদের কাছেই। ডিভাইস বা টুল ব্যবহারের সময় তারা যেন সতর্ক থাকেন যাতে তাঁরা সাইবার ক্রাইমের কোনও ফাঁদে না পড়েন। প্রথমে প্রাথমিকের পড়ুয়াদের দিয়ে শুরু করলেও রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের পরিকল্পনা রয়েছে ধাপে ধাপে সব পড়ুয়াদের মধ্যেই সচেতনতা গড়ে তোলার।

এই বিষয় সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার বলেন, “সাইবার ক্রাইম প্রাথমিক স্তরের শিক্ষকদের টিচার্স ট্রেনিং প্রোগ্রামে আগে শিখিয়েছি। তাঁরা গিয়ে পড়ুয়াদের শেখাবেন। আগামীদিনে এই সচেতনতা আমরা আরও বাড়াব । ধাপে ধাপে এই সচেতনতার পাঠ দেওয়া হবে সব স্তরের পড়ুয়াদেরকেই। আরও অনেককিছু সম্পর্কেই জানাতে হবে উচ্চস্তরের ক্লাসগুলির ক্ষেত্রে। সেটা কীভাবে করব সেটা দেখছি । এমনকি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছি ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *