রাষ্ট্রপতির সফরের আগেই শোকজ ৩ অধ্যাপককে, ফের বিতর্কে জড়ালো বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আবারও শিরোনামে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। রাষ্ট্রপতির সফরের আগেই তিন অধ্যাপককে শোকজ নোটিস ধরাল বিশ্বভারতী কর্তৃপক্ষ। অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে ‘কটু-কথা’ বলার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন বিশিষ্টজন ও অধ্যাপকদের একাংশ। সেই চিঠিতে এই তিন অধ্যাপকের সই ছিল বলে জানা গিয়েছে। সেই কারণেই শোকজ করা হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য, শরৎকুমার জেনা ও অধ্যাপক কৌশিক ভট্টাচার্যকে।

ফের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ভূমিকা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। অমর্ত্য সেনের জমি-ইস্যুতে বিশ্বভারতী কর্তৃপক্ষের পদক্ষেপের সমালোচনা করে চিঠি লিখেছেন বিশিষ্টজনেরা। সেই চিঠিতে সই করার ‘মাশুল’ গুণতে হল বিশ্বভারতীরই তিন অধ্যাপককে। তাঁদের শোকজ নোটিস ধরিয়েছে কর্তৃপক্ষ। যদিও এই শোকজ নোটিস নিয়ে বিশ্বভারতী বা ওই অধ্যাপকদের কেউই এখনও পর্যন্ত মুখ খোলেননি।

এদিকে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর যাওয়ার কথা রয়েছে বিশ্বভারতীতে । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একটি সংগঠনও তাঁকে চিঠি পাঠিয়েছে তার আগে। মূলত অধ্যাপকদের একাংশ চিঠি দিয়েছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে একগুচ্ছ অনিয়মের অভিযোগ তুলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *