লালবাজার নির্দেশ দিলো উদ্ধারের পরে নাবালকদের নিরাপত্তা নিশ্চিত করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লালবাজার শহরের থানা এবং ট্র্যাফিক গার্ডগুলিকে একগুচ্ছ নির্দেশ দিল নাবালক নাবালিকাদের সুরক্ষায়। কোনও নাবালক অথবা নাবালিকাকে রাস্তায় উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়াতে দেখা গেলে অথবা তার গতিবিধি দেখে কর্তব্যরত পুলিশকর্মীদের সন্দেহ হলে তাকে উদ্ধার করে কী কী করতে হবে, ওই নির্দেশিকায় তা বলা হয়েছে।

পুলিশ সূত্রের খবর, কোথাও কোনও নাবালক বা নাবালিকাকে উদ্দেশ্যহীন ভাবে ঘুরে বেড়াতে দেখলে কর্তব্যরত পুলিশকর্মী বা চাইল্ড লাইনের সদস্যেরা প্রথমে তাকে উদ্ধার করবেন। এর পরে তাকে স্থানীয় থানার হাতে তুলে দিতে হবে। সংশ্লিষ্ট থানায় শিশুকল্যাণে নিযুক্ত অফিসার (চাইল্ড ওয়েলফেয়ার পুলিশ অফিসার) তার পরিবার বা অভিভাবকের সঙ্গে যোগাযোগ করবেন ওই নাবালক বা নাবালিকার সঙ্গে কথা বলে।

লালবাজারের নির্দেশিকায় আরও বলা হয়েছে, উদ্ধার করা নাবালক-নাবালিকাকে রাখতে হবে থানায় তাদের জন্য নির্দিষ্ট জায়গায় (চাইল্ড ফ্রেন্ডলি কর্নার)। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশে প্রত্যেক থানায় তৈরি করা হয়েছে এমন শিশুবান্ধব জায়গা। সেখানেই থানার চাইল্ড ওয়েলফেয়ার পুলিশ অফিসার কথা বলবেন ওই নাবালক বা নাবালিকার সঙ্গে। প্রয়োজন হলে ব্যবস্থা করবেন তার স্বাস্থ্য পরীক্ষারও। একই সঙ্গে শিশু কল্যাণ সমিতিকে জানাতে হবে ওই নাবালক বা নাবালিকাকে উদ্ধারের খবরও।

ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, উদ্ধার করার পরে কোথায় রাখা হবে ওই নাবালক বা নাবালিকাকে, তা ঠিক করবে শিশু কল্যাণ সমিতি। যদি ওই নাবালক-নাবালিকার পরিবারের খোঁজ মেলে, সে ক্ষেত্রে তাকে সমিতির সামনে হাজির করানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে শিশুকল্যাণে নিযুক্ত পুলিশ অফিসারকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *