আর কলকাতায় পাঠাতে হবে না শিশুদের রোগ নির্ণয়ের নমুনা, এবার থেকে পরীক্ষা হবে উত্তরবঙ্গ মেডিক্যালেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রোগ নির্ণয় করতে এবার থেকে আর কলকাতায় নমুনা পাঠাতে হবে না। এখন থেকে শিশুদের রক্ত ও লালারস নমুনার পরীক্ষা হবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালেই। মঙ্গলবার দার্জিলিঙের জেলাশাসক এস পুন্নমবল একথা জানান। এদিন জেলাশাসক একটি রিভিউ মিটিংও করেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সুপার সঞ্জয় মল্লিক, অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা ও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে।

বৈঠকে জেলাশাসক হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন মূলত পরীক্ষার সমস্যা, শিশুদের চিকিৎসার বিষয়ে। মূলত, আগে শিশুদের জ্বরে আক্রান্ত হওয়ার কারণ জানতে কলকাতার স্কুলস অফ ট্রপিক্যাল মেডিসিনে পাঠাতে হততাদের রক্ত ও লালারসের নমুনা। রাজ্যের অন্যান্য জেলার হাসপাতাল থেকেও ওইখানে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। রিপোর্ট আসতে দেরি হত এমনকি নমুনার চাপেও। এতে চিকিৎসকদের বেশ বেগ পেতে হত চিকিৎসায়। এবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে মাল্টিপ্লেক্ট পিসিআর নামে ওই কিট ব্যবহারে সবুজ সংকেত মিলেছে সেই সমস্যা সমাধানে। ইতিমধ্যে টেন্ডার ডাকা হয়েছে ওই কিটের জন্য। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ নেবে মোট ছয় রকমের রোগ নির্ণয়ের কিট।

সব ঠিক থাকলে হাসপাতালেই শিশুদের নমুনা পরীক্ষা শুরু হবে এক সপ্তাহের মধ্যেই। ওই কিটের মাধ্যমে সংগৃহীত নমুনার পরীক্ষা করা হবে হাসপাতালের ভাইরাল রিসার্চ অ্যান্ড ডায়গনস্টিক ল্যাবরেটরিতে। তাতে যেমন দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে, পাশাপাশি তাড়াতাড়ি পাওয়া যাবে রিপোর্টও। এতে আরও ত্বরান্বিত হবে শিশুদের চিকিৎসার গতিও। শুধু মাত্র শিলিগুড়ি নয় । এখন থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালেই পরীক্ষা হবে উত্তরবঙ্গের সমস্ত হাসপাতালের নমুনা৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *