লিজের টাকা নিয়ে বিবাদ হিঙ্গলগঞ্জে ১০০ বিঘার ভেড়িতে, বন্ধের মুখে মাছ চাষ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একাধিক মাছের ভেড়ি রয়েছে বসিরহাট মহকুমার সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা জুড়ে। এইসব ভেড়ি রয়েছে হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাসনাবাদ সহ একাধিক ব্লকে । সেখানে চাষ হয় তেলাপিয়া, ভেটকি, ট‍্যাংরা, রুই-কাতলার মতো একাধিক মাছের । এই পেশার সঙ্গে সুন্দরবনের লক্ষ লক্ষ মানুষ জড়িত প্রত‍্যক্ষ ও পরোক্ষভাবে। কিন্তু শান্তিতে নেই হিঙ্গলগঞ্জের প্রায় ৯২ জন জলকর মালিক। ১০০ বিঘার একটি মৎস্যভেড়ি রয়েছে এই হিঙ্গলগঞ্জ ব্লকেরই সান্ডেলের বিল গ্রাম পঞ্চায়েতের ৯ নং এলাকায় । সমস্যা দানা বেঁধেছে এই ভেড়িকে কেন্দ্র করেই।

এই জলকরেই গত ২০ বছর ধরে মাছ চাষ করে আসছেন পার্শ্ববর্তী বাঁকড়া গ্রামের বাসিন্দা হাসান গাজি। তিনি মাছের চাষ করতেন একটি নির্দিষ্ট টাকার বিনিময়ে সরকারিভাবে লিজ নিয়ে জলকর তৈরি করে। কিন্তু জমির কয়েকজন মালিক চাইছেন, আগের মতো দিলে হবে না তাঁদের লিজের টাকা । বিঘাপ্রতি দিতে হবে ১৪,০০০ টাকা করে। কিন্তু হাসান গাজি অস্বীকার করছেন তা দিতে।

জমির কয়েকজন মালিক দাবি করছেন, তাঁদের ভয় দেখানো হচ্ছে সব সময়। তাঁদের হেনস্থাও করা হচ্ছে একাধিক জায়গায়। যদিও হাসান সেই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করে জানান, তিনি সব সময় এঁদের সঙ্গেই আছেন। কিন্তু তাঁরাই জমি আটকে রেখেছেন বলপূর্বক। যার জেরে তিনি করতে পারছেন না মাছ চাষ।জমির যাঁরা আসল মালিক, সেই ৯২ জনের মধ্যে নুন আনতে পান্তা ফুরানোর মতো অবস্থা প্রায় ৫০ জনের। তাই তাঁরা চাইছেন, অবিলম্বে যেন জমিটি লিজ নেওয়া হয় তাঁদের প্রাপ্য টাকা দিয়ে। নয়তো তাঁরা যথেষ্টই সমস্যার মধ‍্যে পড়বেন আগামী দিনে সংসার চালাতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *