জামরুল চরম অবহেলিত দামি ফলের ভিড়ে , অথচ তার কোনো জুড়ি নেই সুগার থেকে লিভার- একাই বাজিমাত করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রোগ হলে তো ওষুধ খেতেই হবে। তবে রোগ ঠেকাতে কাজে দেয় মরশুমি কিছু ফল। তেমনই একটি উপকারী ফল জামরুল। বাংলার অতি পরিচিত ফল এটি। অথচ বাঙালির কাছে তার তেমন কদর নেই। জনপ্রিয়তায় আম, জাম, কাঁঠাল, লিচুর তুলনায় যেন জামরুল কিছুটা পিছিয়ে। বাজারেও অন্যান্য ফলের তুলনায় বেশ কম সময়ের জন্য দেখা যায়৷ আম, কাঁঠালের থেকে মিষ্টতা একটু কম হলেও গুণাগুনে অন্য অনেক ফলকেই টেক্কা দিতে পারে জামরুল।

এই ফল আমাদের শরীরের জন্য কতটা উপকারী?

গরমকাল মানেই আম-কাঁঠাল-লিচুর মরশুম৷ ফলের দোকানে তাদের সদম্ভ উপস্থিতি। দামেও একে অপরকে টেক্কা দিতে তৈরি। ফলের বাজার এখন আম-কাঁঠালের গন্ধে ম ম করছে। দেদার বিক্রিও হচ্ছে সেসব। এই সময় বাজারে মিলছে জামরুলও। শুধু একটু চোখ তুলে দেখার অপেক্ষা। খোঁজ করলেই পাবেন মোমের মতো চকচকে জামরুল। এই ফল খেতেও ভাল, তেমনই দামেও কম। জামরুল সাদা, লাল দুই রকমেরই পাওয়া যায়৷ এই জামরুলের রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা৷

বিশেষজ্ঞরা বলছেন, জামরুলের গুণ প্রচুর৷ এই একটা ফলের মধ্যেই রয়েছে নানা রোগ দূরে রাখার নানান উপাদান। বহু অসুখের ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহৃত হয় জামরুল৷ ব্রেন ও লিভারের জন্য এর রস দারুন উপকারী ৷ জ্বর নিয়ন্ত্রণে জামরুলের ফুল খুব কার্যকরী। ডায়রিয়া উপশমে খাওয়া হয় এর বীজ৷ মধুমেহ রোগীদের জন্যও জামরুলের বীজ উপকারী৷ এই বীজে আছে ব্যথা উপশমকারী গুণও৷ এছাড়া জামরুলে আছে ফেনোলিক্স, ফ্ল্যাভোনয়েডস ও অনেক অ্যান্টিঅক্সিড্যান্ট যৌগ যা ক্যান্সারকে দূরে রাখে।

জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়৷ এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি। প্রতি ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন C পাওয়া যায়৷ এই ভিটামিন ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে৷ তা দাঁতের জন্য প্রয়োজনীয়। হাড়ের স্বাস্থ্য ঠিক রাখে ক্যালসিয়াম। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে গরমের সময় জামরুল খান৷ জামরুলে রয়েছে জামবোসিন৷ তা আমাদের রক্তে স্টার্চ থেকে শর্করা তৈরির প্রক্রিয়া নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এই কারণে চিকিৎসকরা ডায়াবেটিসের রোগীদের জামরুল খাওয়ার পরামর্শ দেন৷ জামরুলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় খাবার হজম করতে সুবিধা হয়৷ এই ফাইবার কোষ্ঠাকাঠিন্যের সমস্যাও কমায়। প্রতি ১০০ গ্রাম জামরুলে ১৩ গ্রাম জল থাকে৷ এই জল শরীরের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। জামরুল চোখের জন্যও বিশেষ উপকারী। বিশেষজ্ঞদের মতে, মরশুমি ফলগুলি আমাদের অনেক অসুখ-বিসুখের হাত থেকে বাঁচায়৷ অনেক সময় স্বস্তিও দেয়৷ তার মধ্যে অন্যতম জামরুল। তাই এ বার থেকে অবহেলা নয়, গরমে প্রাণ ভরে জামরুল খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *