শীত পড়তেই এ রাজ্যে ফের অগ্নিমূল্য হল ডিম্ , চরম নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভাত, ডাল, ডিম- কম দামে শরীরে পুষ্টির জোগাতে এর থেকে ভাল খাবার আর কীই বা হতে পারে! কিন্তু সেই ডিম-ভাতও আর সস্তা থাকছে না। ডিমের দাম যেভাবে বাড়তে শুরু করেছে, তাতে অনেকেই ডিম কেনার আগে দুবার ভাবছেন। পেঁয়াজ, রসুনের দাম বেড়েছিল আগেই। মাস কয়েক আগে টমেটো খেতে গিয়েও নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। এবার কোপ পড়ল ডিমেও! ঘাটাল সহ পশ্চিম মেদিনীপুর জেলার বাজারগুলির ছবি এমনটাই। আশপাশের জেলাগুলিতেও একইভাবে দাম বেড়েছে বলে জানা যাচ্ছে। কেন হঠাৎ বাড়ল দাম? বিক্রেতাদের কাছেও এর সঠিক উত্তর নেই। আর ক্রেতারা বলছেন, ‘আমরা খাব কী?’

কয়েকদিন আগে পর্যন্তও কোথাও ডিম বিক্রি হয়েছে ৬ টাকা বা সাড়ে ৬ টাকা পিস দরে। সেই দাম একলাফে বেড়ে হয়ে গেল ৮ টাকা পিস, কোথাও কোথাও সাড়ে ৭ টাকাতেও মিলছে ডিম। আচমকা এভাবে ডিমের দাম বাড়ায় কিছুটা হলেও সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ। পেঁয়াজ-রসুনের পাশাপাশি বাজারে শাক সবজির দামও যে খুব একটা কম, তা নয়। অন্যদিকে, কলকাতায় ডিমের দাম বেড়েছে আগেই। শহরের বাজারে এখন ১৫ টাকায় মিলছে প্রতি জোড়া ডিম।

এক ক্রেতা বলেন, “পেঁয়াজ, আদা, রসুনের দাম বাড়ল, এবার ডিমের দামও বাড়ল। আমরা সাধারণ মানুষ খাব কী। যতগুলো কিনতাম, এখন তার অর্ধেক কিনছি।” বিক্রি যে কমেছে, এ কথা মানছেন বিক্রেতারাও। এক ডিম বিক্রেতা বলেন, “বিক্রি একটু কমে গিয়েছে। ক্রেতারা এসে জিজ্ঞেস করছেন, কেন দাম বাড়ল ডিমের।” তাঁর দাবি সম্প্রতি যে বৃষ্টি হয়েছে অন্ধ্র প্রদেশে, তার জন্য ডিমের গাড়ি আসেনি। সেই কারণেই দাম বেড়েছে। আবার পাইকারি বিক্রেতারা বলছেন, পশ্চিম মেদিনীপুরে যে সব ফার্ম আছে, সেখান থেকে ডিম আসে বাজারে। তা সত্ত্বেও দাম বাড়ছে কেন, তা তাঁরা বুঝতে পারছেন না। তাঁদের অনুমান, আগামী কয়েকদিনে ডিমের দাম আরও বাড়বে।

জেলাতে যখন ডিম উৎপন্ন হয়, তাহলে দাম বাড়ল কেন? কেউ বলছেন শীতে উৎপাদন কম, আবার কেউ বলছেন ডিম চলে যাচ্ছে অন্য রাজ্যে। তবে ডিমের দাম বাড়া নিয়ে এখনও সঠিক তথ্য নেই বিক্রেতাদের কাছে। আগামী ১ জানুয়ারি পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানতে পেরেছেন পাইকারি বিক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *