শুধু মাত্র অপেক্ষা কয়েকটা দিনের, পাতে পড়বে ইলিশ ! অবশেষে উঠে গেল নিষেধাজ্ঞাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :অবশেষে বর্ষা বঙ্গের দোরগোড়ায় । বর্ষা মানেই বাঙালির তারিয়ে তারিয়ে উপভোগ করা খিচুড়ি আর ইলিশ মাছ। বর্তমানে সারা বছর কমবেশি ইলিশ পাওয়া গেলেও আলাদা স্বাদ বর্ষার ইলিশের । নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে ১৫ই জুন থেকে ইলিশ ধরার ক্ষেত্রে , তাই মৎস্যজীবীরা ট্রলার নিয়ে সমুদ্র পাড়ি দেবেন বলে জোরকদমে প্রস্তুতিও চালাচ্ছেন। এমনকি ব্যস্ততা এখন তুঙ্গে মৎস্যজীবীদের মধ্যেও ।

ডায়মন্ডহারবারের বহু এলাকায় পুজো দেওয়া হচ্ছে মৎস্যজীবীদের ট্রলার গুলিকে । একটা দুটো নয়, প্রায় এক হাজার ট্রলার ইলিশের সন্ধানে সমুদ্রবক্ষে ভাসবে। সেই ইলিশ বাঙালিদের রসনা তৃপ্তি করবে কয়েকটা ধাপ পেরিয়ে।মৎস্যজীবীদের এই যাত্রা কয়েক দিনের নয়, তাই আগে থাকতেই সমস্ত রকম প্রয়োজনীয় জিনিস তারা তুলে নিচ্ছেন ট্রলারে। সমস্ত গোছানো হয়ে গেলে সমস্ত ট্রলার অতল সমুদ্রে পাড়ি দেবে মা গঙ্গার নামে পুজো করে।

চলতি বছরে মৎস্যজীবীরা নতুন করে স্বপ্ন দেখছেন। কারণ তারাও লাভের মুখ দেখবেন বেশি ইলিশ জালে পড়লে , পাশাপাশি ইলিশ প্রেমী মানুষরা উপকৃত হবেন। গতবছর সেভাবে ইলিশ জালে ওঠেনি । যদিও প্রচুর পরিমাণে ইলিশ মাছ ভারতে ঢুকেছিল বাংলাদেশ থেকে। বঙ্গে এখন যেমন আবহাওয়া চলছে তা অত্যন্ত উপযুক্ত পরিবেশ ইলিশ ধরার জন্য ।

আসলে মৎস্যজীবীদের সারা বছরের আয়ের একটা বড় অংশ নির্ভর করে এই ইলিশের উপরই । তাই জীবনবাজি রেখে তারা ইলিশের আশায় গভীর সমুদ্রের দিকে পাড়ি দেন। বুধবার সন্ধ্যার মধ্যেই পাড়ি দেবে ডায়মন্ডহারবার, নামখানা , কাকদ্বীপ প্রভৃতি বন্দরের ট্রলার গুলি । ইলিশ শুধু একটি সুস্বাদু মাছ নয়, বাঙালির আবেগ। উৎসব-পার্বণের আনন্দ কয়েক কয়েকগুণ বেড়ে যায় এই ইলিশ মাছকে কেন্দ্র করে। অতিথি আপ্যায়নের ক্ষেত্রে ইলিশকে ধরা হয় অন্যতম মাছ হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *