সামনেই বর্ষা, কলকাতা পুরসভার অ্যাকশন প্ল্যান জল জমার সমস্যা মেটাতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা পুরসভা তৎপর হল বর্ষার আগে শহরের জল জমার সমস্যা মেটাতে । ইতিমধ্যেই তারা তৈরি করে ফেলেছে এই সংক্রান্ত অ্যাকশন প্ল্যান। পুরসভা সূত্রে জানা গিয়েছে জল জমা পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে প্রাকবর্ষার কিছু সতর্কতামূলক ব্যাবস্থাও গ্রহণ করা হয়েছে বলেও ।

প্রথমত, চিহ্নিত করা হয়েছে কলকাতা পুরসভার অন্তর্গত বরোভিত্তিক জল জমা অঞ্চলগুলিকে। প্রত্যেক ওয়ার্ডের কোন কোন জায়গায় বেশি জল জমে, তার একটি তালিকা তৈরি করা হয়েছে। এছাড়া কোন বিভাগ কোন কোন কাজ দেখবে, স্থির করা হয়েছে সেটাও । যেমন উদ্যান বিভাগ কাজ করবে প্রাকৃতিক দুর্যোগের ঘনঘটার ফলে রাস্তায় পড়ে থাকা গাছ সরানোর। একইভাবে যাতে সমস্ত পাম্পিং স্টেশনের বিদ্যুৎ সংযোগে কোনও সমস্যা না হয়, সেটা দেখবে আলো ও বিদ্যুৎ বিভাগ। যদি কোনও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে যায়, তাহলে সেই ল্যাম্পপোস্টের বিদ্যুৎ বিচ্ছিন্ন করা এবং আপৎকালীন পরিস্থিতির জন্য বিকল্প বিদ্যুতের ব্যাবস্থা গ্রহণ করার কাজ করবে তারা।একইভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ দেখবে সমস্ত গালিপিটের মুখ পরিষ্কার করার কাজ। আবর্জনা পরিষ্কার করে ক্ষতিগ্রস্ত এলাকা ঠিক রাখা তাদের দায়িত্বে থাকবে বলে বলা হয়েছে এই অ্যাকশন প্ল্যানে।

তবে জল জমার ক্ষেত্রে নিকাশি বিভাগের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকে। সেক্ষেত্রে পোর্টেবল পাম্প চালিয়ে জল জমা বের করা ও ড্রেনেজের নিকাশি ব্যবস্থা ঠিক রাখার দিকে নজর দেওয়ার কথা বলা হয়েছে সেইসব অঞ্চলে মজদুরদের কাজে লাগিয়ে। যদি কোথাও ড্রেন বন্ধ হয়ে থাকে, তাহলে নিকাশি বিভাগ সেটা পরিষ্কার করার কাজ করবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *