সুন্দরবনে,খুলে যাচ্ছে পর্যটনের দ্বার, ঘুরতে যাওয়া যাবে ১৫ জুন থেকেই , তবে মানতে হবে একগুচ্ছ স্বাস্থ্যবিধি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সরকার বিবৃতি জারি করল ১৫ জুন থেকে সুন্দরবন পর্যটনের অনুমতি দিয়ে। জানাল, নির্দিষ্ট কিছু কিছু নিয়ম মেনে সুন্দরবনে বেড়াতে যাওয়া এবার শুরু করা যেতে পারে। তবে সেই সঙ্গে উল্লেখ করা হয়েছে নিয়ম ও গাইডলাইনের একটা সুদীর্ঘ তালিকাও । স্বাস্থ্যবিধির সঙ্গে কোনও রকম ভাবেই আপস করা যাবে না বলেই ওই গাইড লাইন এ জানানো হয়েছে।

এমনিতেই সুন্দরবনের একটা বড় অংশের মানুষের জীবিকা প্রবল ভাবে ধাক্কা খেয়েছিল করোনা সংক্রমণ ও তার জেরে লকডাউন থাকায় ফল। তারপর সেইসঙ্গে এসে পড়েছে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় উমফান। তছনছ হয়ে গেছে এমনকি সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা । এই পরিস্থিতিতে সাধারণ মানুষের জীবনে একটু সুরাহা আনতে রোজগারের উপায় বাড়াতে রাজ্য সরকার অনুমতি দিল সুন্দরবনে পর্যটকদের যাওয়ার ক্ষেত্রে।

কিন্তু ওই নির্দেশিকায় স্পষ্ট বলা আছে, পর্যটন চালু হওয়ার প্রথম ও প্রধান শর্তই হল সমস্ত নিয়ম মেনে চলা। মাস্ক পরা, হাত ধোয়া তো বটেই, সেই সঙ্গে লঞ্চগুলিও প্রতিদিন স্যানিটাইজ করতে হবে পর্যটকদের জন্যে। আপাতত সুন্দরবনে যাওয়ার অনুমতি নেই ১০ বছরের নীচের শিশু ও ৬৫ বছরের বেশি বয়সিদের। সমস্ত ধাপে থার্মাল স্ক্রিনিং করিয়ে তবে বোটে ওঠা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *