২০২১-এর আর্থিক বাজেটে বাতিল ঐতিহ্যবাহী বহি খাতা, অর্থমন্ত্রী পেশ করবেন ডিজিটাল বাজেট

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ বেলা ১১টায় লোকসভায় ইতিমধ্যেই ২০২১-২২ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনিই অর্থমন্ত্রী হিসেবে এই প্রথম সংসদে পেপারলেস বাজেট পেশ করলেন। আজ নির্মলা সীতাতমণ ২০২১-২২ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট এর সম্পূর্ণটাই পড়বেন ট্যাবে এমনটাই জানা গিয়েছে। ভারত সরকারের প্রথম ডিজিটাল বাজেট পেশ হতে চলেছে তাঁর হাত ধরেই। কেন্দ্রীয় বাজেট ঐতিহ্যগত ভাবে সাধারণত প্রকাশ্যে আসত বহিখাতার মাধ্যমে যেটা হাতে লেখা থাকত ও অথবা কম্পিউটারে টাইপ করা থাকত আর্থিক বাজেটের পুঙ্খানুপুঙ্খ হার্ডকপি হিসেবেই। সে যাইহোক আজকের আর্থিক বাজেট যেহেতু পেপারলেস হচ্ছে, তাই তা প্রকাশ্যে আসবে ডিজিটাল ফর্ম্যাটেই। ডিজিটাল বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য জনগণের হাতের নাগালে যাতে আসে সেজন্য ইতিমধ্যেই মোবাইল অ্যাপ বাজারে এসেছে জানুয়ারিতেই।

এই কেন্দ্রীয় বাজেট মোবাইল অ্যাপের উদ্বোধন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই অ্যাপ বাজারে আনা হয়েছে মূলত কোনওরকম ঝামেলা ছাড়াই যাতে সাধারণ মানুষ থেকে শুরু করে স্টেকহোল্ডার, সাংসদ ও সংবাদ মাধ্যমের কাছে ২০২১-২২ আর্থিক বাজেটের তথ্য পৌঁছে যায়, তা সুনিশ্চিত করতেই।

এমন একটা সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী সাধারণ বাজেট পেশ করতে চলেছেন, যখন দেশ ফের আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে চাইছে কোভিড কাঁটায় বিপর্যস্ত হয়ে। দেশবাসী যখন একরকম দিশেহারা লকডাউনে ছাটাই, এক লপ্তে বহু লোকের কর্মহীন হয়ে পড়া, পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের অনবরত মূল্যবৃদ্ধি, স্বাস্থ্য খাতে সীমাহীন খরচের জেরে। যদিও ২০২০-২১ এর অর্থনৈতিক সমীক্ষায় সংসদের ধারণা ভারতীয় অর্থনীতির গ্রোথ বেড়ে ১১ শতাংশ হবে আসন্ন আর্থিক বছরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *