গঙ্গা ক্রমশ ফুঁসছে উত্তরাখণ্ডে , ধসে বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, বড় সতর্কতা মৌসম ভবনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : হিমাচল প্রদেশের পর এবার বিপদের খাঁড়া উত্তরাখণ্ডের উপরে। এবার উত্তরাখণ্ডের উপর দিয়ে বয়ে চলা গঙ্গা নদী বিপদসীমা পার করল। অন্যদিকে, মৌসম ভবনের তরফেও আগামী পাঁচদিন উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও উত্তর প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। ফলে বিপদ আরও বাড়তে পারে। এমনিতেই লাগাতার ভারী বৃষ্টির জেরে উত্তরাখণ্ডের একাধিক জায়গায় ধস নেমেছে। ফলে বন্ধ হয়ে গিয়েছে একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা।

এদিকে উত্তরাখণ্ড প্রশাসনের তরফে জানানো হয়েছে, উত্তরাখণ্ডের দেবপ্রয়াগে গঙ্গা নদী বিপদসীমা পার করেছে। হরিদ্বারেও জল বিপদসীমা ছুঁইছুঁই। অলকানন্দা নদীর উপরে তৈরি বাঁধ থেকে জল ছাড়ার কারণে জলস্তর বৃদ্ধি পেয়েছে। এদিকে, রাজ্য জুড়ে ভারী বৃষ্টিও জারি রয়েছে। একাধিক জায়গায় জল জমেছে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচদিন উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও উত্তর প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

দেহরাদুন আবহাওয়া কেন্দ্রের তরফে জারি করা হয়েছে কমলা সতর্কতা। আজ, সোমবার উত্তরাখণ্ডের ১৩টি জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। রবিবারও রাজ্যজুড়ে ভারী বৃষ্টিপাত হয়, যার জেরে বদ্রীনাথ হাইওয়ে সহ একাধিক জায়গায় ধস নামে। আজও নতুন করে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায়, যান চলাচল ও বিদ্যুৎ সরবরাহে সমস্যা দেখা দিতে পারে বলে আগাম জানানো হয়েছে। গতকাল ধসের জেরে জোশীমঠ-মালারি রোডের একটি ব্রিজ ভেঙে গিয়েছে। চামোলি জেলার জোশীমঠেও নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। পিথোরাগড় জেলাতেও ধরচুলা নদী বিপদসীমা দিয়ে বইছে।

দিল্লির পরিস্থিতি- উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের মতো বানভাসী অবস্থা রাজধানী দিল্লিরও। জমা জল সামান্য কমলেও, রবিবার নতুন করে দিল্লির বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টি হয়েছে। আজ আকাশ পরিষ্কার থাকলেও, হালকা বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *