৪৫তম রাইজিং ডে পালন, এক নজরে জেনে নিন ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জয়যাত্রার গল্প

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতীয় উপকূলরক্ষী বাহিনী পালন করছে ৪৫তম রাইজিং ডে। ১৯৭৮ সালের ১৮ই অগাষ্ট মাত্র ৭টি সারফেস প্ল্যাটফর্ম দিয়ে শুরু হয়েছিল যে জয়যাত্রা, সেখানে আজ ১৫৬টি জাহাজ, ৬২টি বিমান রয়েছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর ইনভেন্টরিতে।২০০টি সারফেস প্ল্যাটফর্ম ও ৮০টি বিমান কোস্ট গার্ডের আওতাধীন থাকবে ২০২৫ সালের মধ্যে , নেওয়া হয়েছে। এমনই টার্গেট। ভারতের হাতে রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম উপকূলরক্ষী বাহিনী। এই উপকূলরক্ষী বাহিনী দেশের সুবিশাল উপকূল এলাকাকে রাখে অতন্ত্র প্রহরা এমনকি নজরদারির মধ্যেও। এই বাহিনীর মন্ত্র ভয়ম রক্ষমা, অর্থাৎ “We Protect” বা আমরা রক্ষা করি।

এখনও পর্যন্ত ১০ হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে এই উপকূলরক্ষী বাহিনী। এমনকি সমুদ্রপথে গ্রেফতার করেছে ১৪ হাজার অপরাধীকে। হিসেব মতো উপকূলরক্ষী বাহিনী সমুদ্রে প্রতি সেকেন্ডে গড়ে একজন মানুষের প্রাণ বাঁচায়। করোনা আবহে বর্তমানেও ভারতীয় উপকূলরক্ষী বাহিনী চব্বিশ ঘন্টা দেশের উপকূলে নজরদারি চালাচ্ছে এমনকি সমস্ত নিয়ম কানুন মেনেও । প্রতিদিন ভারতের উপকূল ধরে টহলদারি চালায় ৫০টি জাহাজ ও ১২টি বিমান।

২০২০ সালে উপকূলরক্ষী বাহিনীর হাতে সমুদ্রপথে অবৈধ ভাবে পাচার হতে যাওয়া দ্রব্য আটকের পরিমাণ দেড় হাজার কোটি টাকা। আটক করা হয়েছে ১০টি বিদেশি জাহাজ। ভারতীয় উপকূলরক্ষী বাহিনী আটক করেছে ৮০ জন অনুপ্রবেশকারীকেও। প্রসঙ্গত, ২০২০ সালেই ভারতীয় উপকূলরক্ষী বাহিনী প্রায় ৪০ হাজার মৎসজীবীকে প্রাণে বাঁচিয়েছে ১১টি সাইক্লোনের হাত থেকে। উদ্ধার করেছে ছয় হাজার মাছ ধরার নৌকা।

মূলত দিন কয়েক আগেই নিজেদের যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুর রাখতে ভারতীয় সামরিক বাহিনী একটি বড়সড় যৌথ প্রশিক্ষণ মহড়া করে আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরে। সংবাদ সংস্থা সূত্রে খবর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের এএমপেক্স-২১ ড্রিলও চালিয়েছে উপকূল রক্ষী বাহিনী। এই মহড়ায় অংশগ্রহণ করেছিল ভারতীয় স্থলবাহিনী, ভারতীয় নৌবাহিনী, ভারতীয় বিমানবাহিনী, উপকূলরক্ষী জড়িত ইস্টার্ন নেভাল কমান্ড এবং আর্মি সাউদার্ন কমান্ডো। এই প্রশিক্ষণ মহড়াটি পরিচালিত হয় আন্দামান ও নিকোবর কমান্ডের অধীনেই।

এই প্রশিক্ষণের মহড়ার অংশ ছিল আন্দামান ও নিকোবর কমান্ডের সমস্ত বাহিনী, সেনাবাহিনীর দক্ষিণী কমান্ডের একটি ব্রিগেড, করভেটস, সাবমেরিন এবং নেভির মেরিন কমান্ডোস, জাগুয়ার মেরিটাইম স্ট্রাইক এবং আইএএফ থেকে পরিবহন বিমানও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *