৮ হাজার আবেদন ৫ দিনেই, স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্বপ্ন দেখাচ্ছে বাংলার পড়ুয়াদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নতুন ছাত্রঋণ ব্যবস্থা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে এ রাজ্যে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড নামের একটি কার্ড। নিয়ম অনুযায়ী, এই ঋণ যে কোনও সময় পড়াশোনা সংক্রান্ত প্রয়োজনে ব্যবহার করতে পারবেন দশম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত ছাত্ররা। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষার জন্য ঋণ পাবেন ১৫ বছর মেয়াদে। এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ঋণের আবেদন করা যাবে সর্বোচ্চ ৪০ বছর বয়স পর্যন্ত। আর রাজ্য সরকারের কাছে প্রায় ৮ হাজার আবেদন জমা পড়ে গেল সেই প্রকল্প চালু হয়ে যাওয়ার মাত্র কয়েকদিনের মধ্যেই।

নবান্ন সূত্রের খবর, সরকারি তরফেও অপ্রত্যাশিত সাড়া বলে মনে করা হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু হওয়ার মাত্র পাঁচ দিনের মধ্যেই এত বিপুল আবেদনকে। এখনও পর্যন্ত যে ৮ হাজার আবেদন জমা পড়েছে, তাতে ঋণের পরিমাণ ৪০০ কোটি টাকা দাঁড়িয়েছে। তবে, কলকাতাই এক্ষেত্রে এগিয়ে আছে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই কলকাতা থেকেই প্রায় ৬ হাজার আবেদন পত্র জমা পড়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য। আর বাকি জেলাগুলি থেকে প্রায় জমা পড়েছে ২ হাজার আবেদন পত্র । আর কলকাতার মধ্যে টালীগঞ্জ ও যাদবপুর এলাকা থেকে সবচেয়ে বেশি আবেদন এসেছে। মাত্র দিনকয়েকের মধ্যে এই আবেদনই বলে দিচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার অত্যন্ত কার্যকরী পদক্ষেপ নিয়েছে রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য, এমনটাই মত শিক্ষামহলের।

নবান্ন সূত্রে ফের জানানো হয়েছে, শুধু স্নাতক ও স্নাতকোত্তরই নয়, ছাত্রছাত্রীরা যে কোনও সময় এই ঋণ পেতে পারেন ডাক্তারি, আইএএস, আইপিএস, ডব্লিউবিসিএস বা যে কোনও ডিপ্লোমায় পড়ার জন্যও। এ ছাড়াও এই ঋণ পাওয়া যাবে ব্যাংক, রেলওয়ে, স্টাফ সিলেকশন কমিশন বা অন্য কোনও পেশাদারি পাঠ্যক্রমের জন্যেও ছাত্ররা কোনও বৈধ প্রতিষ্ঠানে পড়াশোনা করলে। ছাত্র ঋণে সর্বোচ্চ পাওয়া যাবে দশ লক্ষ টাকা পর্যন্ত।তবে, ৪০ বছরের মধ্যে হতে হবে আবেদনকারীর বয়স। ঋণের মেয়াদ থাকবে সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত। কোর্স চলাকালীন এই কার্ডের জন্য আবেদন করা যাবে যে কোনো সময়ে। আবেদন করার জন্য যোগাযোগ করতে হবে-www.wb.gov.in, Toll free number 18001028014.-তে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *