অবশেষে কাটল তারের জট, KMCমাটির নীচ দিয়ে কেবল তার নিয়ে যাবে আরও ১০ টি রাস্তায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিদ্যুতের খুঁটি বা গাছে জড়িয়ে আছে কেবল বা ইন্টারনেটের তার। তা সরিয়ে মাটির নীচ দিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করছে কলকাতা পুরসভা। ইতিমধ্যে হরিশ মুখার্জি রোড ফুটপাথের নীচ দিয়ে কেবল লাইন ও ইন্টারনেটের তার নিয়ে যাওয়া হয়েছে। এবার শহরের আরও একাধিক রাস্তায় তা করার উদ্যোগ নিল কলকাতা পুরসভা। পুরসভা সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ফুটপাথে নীচ দিয়ে কেবল ও ইন্টারনেটের লাইন নিয়ে যাওয়ার জন্য কাজ চলছে আলিপুর রোড, বেকার রোড, চেতলা এবং হেস্টিংস রোডে। এছাড়াও শহরের আরও দশটি রাস্তায় এই ভাবে মাটির নীচ দিয়ে ইন্টারনেট ও কেবলের তার নিয়ে যাওয়া হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে পুরসভা গর্ত খুড়ে কেবল বসানোর ব্যবস্থা করে দেবে। কেবল অপারেটর এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার তার নিয়ে গিয়ে গ্রাহকের বাড়ি পর্যন্ত সেই তার পৌঁছে দেবে। এক পুর আধিকারিক জানিয়েছেন, হরিশ মুখার্জি যে টাকা খরচ করেছিল পুরসভা তার বেশি টাকা তুলে নিতে পেরেছে তারা। ফুটপাথে গর্ত খুঁড়ে পরিকাঠামো তৈরি করে দেওয়ার জন্য পুরসভার খরচ পড়েছিল ২ কোটি টাকা। এখন বিভিন্ন ভাবে পুরসভার আড়াই কোটি টাকা আয় করতে পেরেছে। একই ভাবে অন্য রাস্তাগুলো থেকেও এই ভাবে আয় করাও পরিকল্পনা করেছে পুরসভা।

দক্ষিণ কলকাতায় ফুটপাথের নীচে দিয়ে কেবল লাইন নিয়ে যাওয়া গেলেও উত্তর এই কাজ করতে গেলে কিছু সমস্যা মুখে পড়েতে হবে পুরসভাকে। কারণ উত্তর কলকাতার রাস্তাগুলি বেশ সরু। তাই ফুটপাথ কেটে কেবল লাইন নিয়ে যেতে কিছুটা সমস্যার মুখে পড়তে হবে পুরসভাকে।
এক আধিকারিক জানিয়েছেন, চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ে এই কাজ করা কিছুটা সহজ, তুলনামূলক ভাবে রাস্তা কিছু চাওড়া। অন্যদিকে আচার্য প্রফুল্ল চন্দ্র রায় রোডেও কেবল ও ইন্টারনেট লাইন মাটির নীচ দিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে পুরসভা। গাছে এবং বিদ্যুতের খুঁটিতে এই ভাবে তার জড়িয়ে থাকায় একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও । ঝড়ের সময় গাছ পড়ে গেলে, গাছে লাগানো তারও ক্ষতিগ্রস্ত হয় ফলে ব্যাহত হয় পরিষেবা। মাটির নীচ দিয়ে তা নিয়ে যাওয়া হলে সেই সমস্যা অনকেটাই কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *