জানেন কি শঙ্খ বাজানোর উপকারিতা সম্পর্কে ? তোতলানোর সমস্যা দূর হবে নিয়মিত শাঁখ বাজালে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :পুজো দেওয়ার সময় রোজ শাঁখ বাজান? সব শুভ কাজে শঙ্খধ্বনি অতি জরুরি জানেন কি? শাঁখ বাজানোয় আপনার শরীরে কী প্রভাব ফেলে? এটি শুভ শক্তির প্রতীক তোতলানোর সমস্যা দূর হবে শাঁখ বাজালে। শঙ্খধ্বনির হাজারো উপকারিতা!আগে জানতেন কি? শঙ্খ একটি সামুদ্রিক প্রাণী৷ হিন্দুশাস্ত্রে শাঁখ বিষ্ণুর প্রতীক৷ বিশ্বাস করা হয়। শাঁখের শব্দ সবরকম নেতিবাচক শক্তিকে নষ্ট করতে পারে। কিন্তু অনেকেই জানেন না শাঁখ বাজালে শরীরের নানা রোগ থেকে মুক্তি পাওয়া যায়। শাঁখ বাজানোর ফলে শুভ শক্তির তরঙ্গ পরিবেশে ছড়িয়ে পড়ে। এর ফলে নেগেটিভ এনার্জি দূরে সরে যায়। আবার শাঁখের শব্দ তরঙ্গে নানা ধরনের জীবানু নাশ হয়। বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও নিয়মিত শঙ্খ বাজাতে পারেন। শাঁখ বাজানোর সময় মুখের ভাল ব্যায়াম হয়। এর ফলে ত্বকের বলিরেখাও দূর হয়। শাঁখ বাজালে হার্ট ভালো থাকে বলে মনে করা হয়। শাঁখের মধ্যে সারা রাত একটু জল রেখে দিন সকালে এই জল মুখে মেখে নিলে ত্বকে অ্যালার্জি সহ নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

অনেকেরই কথা বলতে গিয়ে আটকে যায়। যাঁকে আমরা তোতলানো বলে থাকি। শাঁখে এই সমস্যা দূর হতে পারে! কীভাবে? যাঁরা আটকে আটকে কথা বলেন কথাবার্তা জড়িয়ে যায় বা যাঁরা তোতলা তাঁদের নিয়মিত শঙ্খ বাজানো উচিত। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। শঙ্খ বাজালে ব্যক্তির গলার ব্যয়াম হয় ,তোতলানোর সমস্যা দূর হয় ।

এমনকি এও বলা হয় যে বাড়িতে শঙ্খ থাকে না সেখানে লক্ষ্মী বাস করেন না। শাঁখ বাজাতে গেলে আমাদের শ্বাস প্রশ্বাসকে নিয়ন্ত্রণ করতে হয়। শাঁখ থেকে ওম শব্দটি নির্গত হয়। সৃষ্টিরও আগে থেকে এই ওম শব্দটির অস্তিত্ব রয়েছে বলে মনে করা হয়। বিশ্বাস রয়েছে অনেকেরই। পুজো হোক কিংবা বিয়ে, শঙ্খ না বাজালে কোনও মঙ্গল কাজই সম্পূর্ণ হয় না।আগে সন্ধে হলেই মা-ঠাকুমারা নিয়ম করে শাঁখ বাজাতেন। তবে এখন সেই চল কমেছে। অনেক বাড়িতেই এখন আর রোজ শাঁখ বাজানো হয় না। কিন্তু এই অভ্যেস হলে লাভ কিন্তু আপনারই, মত বিশেষজ্ঞদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *