দুর্নীতি মামলায় জামিন পেলেন লালু-তেজস্বী, উৎসবের মুখে পরম স্বস্তিতে আরজেডি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উৎসবের মরশুমে অবশেষে হাঁফ ছেড়ে বাঁচলেন লালু প্রসাদ যাদব। জামিন পেলেন দুর্নীতি মামলায়। তবে একা আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদবই নন, জামিন পেয়েছেন তাঁর দুই ছেলে তেজ প্রতাপ ও তেজস্বী যাদবও। আজ, দিল্লির রাউস অ্য়াভিনিউ কোর্ট জমির বিনিময়ে চাকরি দুর্নীতি মামলায় বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব ও তাঁর দুই ছেলেকে জামিন দেয়।

জানা গিয়েছে, এ দিন রাউস অ্যাভিনিউ কোর্টে মামলার শুনানিতে বিশেষ বিচারপতি বিশাল গগনে উল্লেখ করেন যে দুর্নীতির তদন্ত চলাকালীন লালু প্রসাদ যাদব বা তাঁর ছেলেদের গ্রেফতার করা হয়নি। আজ মাথা পিছু ১ লক্ষ টাকার বন্ডে লালু প্রসাদ যাদব, তেজস্বী যাদব ও তেজ প্রতাপ যাদবকে জামিন দেওয়া হয়। তবে আদালত কিছু শর্তও রেখেছে। তদন্ত চলাকালীন দেশ ছাড়তে পারবেন না আরজেডি নেতারা। তাদের পাসপোর্ট জমা দিতে বলা হয়েছে।

জমির বিনিময়ে চাকরি দুর্নীতির অভিযোগ : জানা গেছে ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যখন লালু প্রসাদ যাদব কেন্দ্রীয় রেলমন্ত্রী ছিলেন, সেই সময় রেলে ব্য়াপক নিয়োগ দুর্নীতি হয়। মধ্য প্রদেশের জব্বলপুরে, রেলওয়ের ওয়েস্ট-সেন্ট্রাল জোনে গ্রুপ-ডি চাকরিতে বেআইনিভাবে চাকরি দিয়েছিলেন লালু প্রসাদ। তার বদলে বিহারে লালু ও তার পরিবারের নামে জমি হস্তান্তর করে দিয়েছিল প্রার্থীরা। উপহার হিসাবে বা কখনও সরাসরি জমির মালিকানা পরিবর্তন করা হয়েছিল। এভাবেই কয়েকশো কোটির জমির বিনিময়ে চাকরির দুর্নীতি হয়েছিল বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ। গত ৬ অগস্ট ইডি এই মামলার চূড়ান্ত রিপোর্ট জমা দেয় আদালতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *