YouTube কিনে নিল ই-কমার্স প্ল্যাটফর্ম Simsim -কে
বেস্ট কলকাতা নিউজ : সিমসিম জনপ্রিয় প্ল্যাটফর্ম ভারতীয় ই-কমার্স মার্কেটে। এই সংস্থা বিভিন্ন ট্রেন্ডিং পোশাক, সামগ্রী, কিচেন টুলস বিক্রি করে থাকে ভিডিওর মাধ্যমে। সেই সংস্থাকেই এবার অধিগ্রহণ করল আরেক জনপ্রিয় ভিডিও প্ল্যাটফর্ম YouTube। সম্প্রতি এই বিষয়ে খোলসা করা হয় গুগলের একটি ব্লগ পোস্টে। তবে অধিগ্রহণ কত টাকায় হয়েছে? অর্থাত্ কত টাকায় ইউটিউব Simsim কে কিনেছে তা জানা যায়নি।
মূলত সিমসিম বেশ পরিচিত নাম ভারতের ই-কমার্স বাজারে। মূলত নানা রকম ডিজাইনিং পোশাক, প্রসাধনী, জুতো, হোম ডেকর, কিচেন টুলস এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিক্রি করা হয়ে থাকে ভিডিও এর মাধ্যমেই। আঞ্চলিক ক্ষেত্রে গ্রাহকদের সামনে সেই পণ্য তুলে ধরে পণ্য উত্পাদনকারী ভিডিওর মাধ্যমে। এছাড়া যেকোনো ব্যবসায়ী নিজেকে নথিভুক্ত করতে পারেন এই প্ল্যাটফর্মে।Simsim -কে কেনার পর YouTube এও জানিয়েছে, তাদের লক্ষ্য ভারতের ছোট ব্যবসা এবং খুচরো বিক্রেতাদের আরো বেশি গ্রাহকদের কাছে পৌঁছাতে সাহায্য করা। যদিও এই সংস্থা স্বাধীনভাবে সমস্ত ব্যবসা চালাতে পারবে যেখানে ইউটিউব নজর রাখবে গ্রাহকদের জন্য অফার প্রদর্শনের বিষয়গুলির দিকে।
সিমসিমে মূলত ভিডিও করা হয় তিনটি ভাষায়। বাংলা, হিন্দি এবং তামিল। তবে আরো অন্যান্য ভাষা কি যোগ হবে নাকি পরিকল্পনা রয়েছে বিশেষ কোনো বৈশিষ্টের তা স্পষ্ট ভাবে জানায়নি ইউটিউব। উল্লেখ্য, ছোট ব্যবসায়ে অনলাইনে পণ্য বিক্রয় করার জন্য ইনস্টাগ্রাম একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। জানা গিয়েছে ইউটিউবও পণ্য বিক্রির পরিকল্পনা করছে এই সংক্রান্ত অনলাইন ভিডিওর মাধ্যমে। তারা জানিয়েছে, চুক্তি স্বাক্ষর হয়ে গিয়েছে এবং লেনদেন সম্পন্ন হয়ে যাবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই।