আরও ভয়াবহ হতে পারে করোনার তৃতীয় পর্যায়ের সংক্রমণ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এখনও বহু দূরে করোনামুক্তির পথ। বরং এই পরিস্থিতিতে আরও বেশি মাত্রায় বিপজ্জনক হতে পারে করোনার তৃতীয় ঢেউ, এমনি এক আশঙ্কার কথা জানিয়েছেন কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের অধিকর্তা শেখর সি মান্ডে। তিনি এও জানিয়েছেন, দেশ এখন পৌঁছেছে করোনার হার্ড ইমিউনিটির কাছের স্তরে। তবে তিনি এখনই করোনার থেকে মুক্তির আশা করাটা ভুল হবে বলেই মনে করেন। তাঁর কথায়, আমাদের সবরকম সতর্কতাকে রীতিমতো চ্যালেঞ্জ জানাতে পারে করোনার এই তৃতীয় পর্যায়ের সংক্রমণ।

এমনিতেই গত কয়েক সপ্তাহ ধরে উদ্বেগ বেড়েছে করোনার নয়া স্ট্রেন নিয়ে। এর উপর ফের নতুন করে আশঙ্কা তৈরি হচ্ছে মহারাষ্ট্র ও কেরলে সংক্রমণ বৃদ্ধির হার নিয়েও। এরই পাশাপাশি সংক্রমণের গ্রাফ ক্রমশ উর্ধমুখী দেশের আরও কয়েকটি রাজ্যেও। যা নিয়ে স্বাস্থ্যমন্ত্রক নিয়মিত যোগাযোগ রেখে চলেছে এমনকি রাজ্য সরকারগুলির সঙ্গেও। মহারাষ্ট্র সরকার ফের কড়াকড়ি করছে সংক্রমণে লাগাম টানতে। ইতিমধ্যেই লকডাউন, জনতা কারফিউ জারি হয়েছে সেরাজ্যের বেশ কয়েকটি এলাকায়। করোার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে নিয়মিত সতর্কবার্তা প্রচার করা হচ্ছে সরকারি স্তর থেকেও। করোনাও এমনকি চোখ রাঙাচ্ছে দক্ষিণের রাজ্য কেরলেও। একইভাবে বিধি-নিষেধ কঠোর করা হচ্ছে এমনকি সেখানেও।

তবে এবার করোনা নিয়ে একরকম গভীর আশঙ্কা ও উদ্বেগের কথা শোনালেন কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের অধিকর্তা শেখর সি মান্ডে। তাঁর কথায়, আরও বেশি মাত্রায় বিপজজ্জনক হতে পারে করোনার তৃতীয় পর্যায়ের এই সংক্রমণ। সংক্রমণের ঢেউ রীতিমতো চ্যালেঞ্জ জানাতে পারে এমনকি আমাদের সবরকম সতর্কতাকেও । এক্ষেত্রে দেশে আবহাওয়ার পরিবর্তন হওয়াটাও অন্যতম কারণ বলে তিনি মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *