ভোট হবে EVM-এই , অবশেষে সুপ্রিম কোর্টে খারিজ হল VVPAT যাচাইয়ের আর্জি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লোকসভা নির্বাচনের মাঝেই বড় রায় সুপ্রিম কোর্টের। ভিভিপ্যাটের ১০০ শতাংশ যাচাই করার আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ব্যালটে নয়, ইভিএমেই হবে ভোট। নির্বাচন কমিশনকে ভোটের পর ৪৫ দিন পর্যন্ত ইভিএম সুরক্ষিত রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে পড়া ভোটের সঙ্গে ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক পিটিশন দাখিল হয়েছিল। বিগত দুই বছরেরও বেশি সময় ধরে এই মামলার শুনানি চলছিল। এ দিন বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চের তরফে রায় দেওয়া হয়। ভিভিপ্যাট ১০০ শতাংশ মিলিয়ে দেখার আর্জি খারিজ করে দেওয়া হয়।

এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত রায় ঘোষণা করে বলেন, “ভারসাম্যমূলক দৃষ্টিভঙ্গি যেমন গুরুত্বপূর্ণ, কিন্তু কোনও ব্যবস্থাকে অন্ধভাবে সন্দেহ করাও সংশয় তৈরি করে। অর্থবহ সমালোচনার প্রয়োজন, তা সে বিচারব্যবস্থাই হোক বা আইন। গণতন্ত্র হল শান্তি বজায় রাখা ও (গণতন্ত্রের) প্রতিটি স্তম্ভের উপরে ভরসা রাখা। বিশ্বাস ও সহযোগিতার সংস্কৃতিকে মজবুত করেই আমরা গণতন্ত্রের কণ্ঠস্বরকে মজবুত করতে পারব।”

এদিকে ১০০ শতাংশ ভিভিপ্য়াট যাচাইয়ের আবেদন খারিজ করে দিলেও, এ দিন সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে গুরুত্বপূর্ণ দুটি নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালতের তরফে এ দিন কমিশনকে নির্দেশ দেওয়া হয় যে ইভিএমে দলীয় প্রতীক বা সিম্বল লোড করার পর তা সিল করে দিতে হবে। এবং ভোট হয়ে যাওয়ার পর কমপক্ষে ৪৫ দিন ইভিএম-কে সংরক্ষণ করতে হবে।ইভিএমের মাইক্রোকন্ট্রোলারে থাকা পুরনো বা বার্ন্ট মেমরি ইঞ্জিনিয়াররা যাচাই করবেন। ভিভিপ্যাট ১০০ শতাংশ যাচাই করা সম্ভব না হলেও, শীর্ষ আদালত নির্বাচন কমিশনকে এও নির্দেশ দিয়েছে কোনও মেশিনের মাধ্যমে ভিভিপ্যাট স্লিপ গোনা সম্ভব কি না, তা খতিয়ে দেখতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *