হৃদরোগের ঝুঁকি রয়েছে ভাতেই , সতর্কবার্তা গবেষকদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কথায় বলে মাছে ভাতে বাঙালি। বাঙালি মাত্রই প্রধান খাদ্যই হলো ভাত। সারাদিনে একবারও ভাত খায় না বেশ দুষ্কর ব্যাপারও নয় এমন বাঙালি মানুষ খুঁজে না পাওয়াটা। বিশেষত এশিয়া মহাদেশের প্রায় সব দেশের বাসিন্দাদের কাছে দুপুর হোক বা রাত ভাত-ই প্রধান খাদ্য হিসেবে সবার আগে প্রাধান্য পায়ে। কিন্তু ব্রিটিশ গবেষকরা এবার আশঙ্কার কথাই শোনালেন এই সাদা ধবধবে বস্তুটি নিয়েই।

ম্যানচেস্টার ও স্যালফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আরও বলছেন, ভাতে আর্সেনিক থাকে। আর হৃদরোগ আক্রান্ত হওয়ারও প্রবল আশঙ্কা রয়েছে এর ফলে। যে কোনও বাঙালির বুকে ভয় ধরিয়ে দেওয়ার জন্যে এই গবেষণাই যথেষ্ট কিন্তু! দুপুরে ভাত খান ভারত, বাংলাদেশ, পাকিস্তান সহ এশিয়ার অন্যান্য দেশগুলির লোকজনও। কিন্তু গবেষকদের মতে, শরীরের পক্ষে মোটেই ভাল নয় বেশি পরিমাণে ভাত খায়টাও।

এই বিষয়ে গবেষকদের আরও দাবি, জমিতে ধান চাষ করার সময়ই ধানের মধ্যে আর্সেনিক প্রবেশ করে মাটি ও জল থেকেই। পরবর্তীকালে ধান থেকে চাল এবং ভাত হওয়ার সময়ও প্রবল সম্ভাবনা রয়েছে এই আর্সেনিকের থেকে যাওয়ার । ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড পলিয়া বলেছেন, “আমরা ইংল্যান্ড, ওয়েলসে আর্সেনিকের ফলে হৃদরোগ নিয়ে গবেষণা করেছি। এছাড়াও চেষ্টা করেছি স্থুলতা, ধূমপানের প্রভাবও খতিয়ে দেখারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *