আলু ধরলেও ছ্যাঁকা লাগছে বাংলার তীব্র তাপপ্রবাহের মধ্যেও , মধ্যবিত্তের গলদঘর্ম অবস্থা বাজারে গিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাজারের যা পরিস্থিতি, তাতে এই গরমে টক ডালের সঙ্গে আলু ভাতে খাওয়াটা কিন্তু এখন বেশ চাপের। কারণ এই গরমে হঠাৎই হু হু করে বাড়তে শুরু করেছে আলুর দাম। কলকাতার বিভিন্ন বাজারগুলোতে চন্দ্রমুখী আলুর দাম ৩৫ টাকা। দু’রকমের জ্যোতি আলু রয়েছে। তার মধ্যে একরকম জ্যোতির দাম ৩০ টাকা, কোনওটা আবার ২৮ টাকা। ব্যবসায়ীরা বলছেন, প্রচণ্ড গরমে আলু কোল্ড স্টোরেজে যে চলে যাচ্ছে তাই আমদানি কম হওয়ার দাম বাড়ছে।

কিন্তু হঠাৎ কেন বাড়ছে আলুর দাম? বিশেষজ্ঞরা বলছেন, মূল সমস্যা, এ বছর আলুর ফলন কম। অন্য বছর বিঘা পিছু ৫০ কেজির গড়ে ১০০ বস্তা আলু হয়। এ বছর বিঘা পিছু ৫০ কেজির গড়ে ৭০ বস্তা আলু হয়েছে। ফলে চাহিদা অনুযায়ী জোগান কম। সব হিমঘর এখনও খোলেনি, তাই জোগান পর্যাপ্ত নয়। এদিকে আবার বাইরের রাজ্য থেকেও আলুর জোগান পর্যাপ্ত নয়। স্বাভাবিক ভাবেই জোগান কম, বাড়ছে চাহিদা। স্বাভাবিকভাবেই বাড়ছে আলুর দাম।

আলুর ফলন কম কেন? জানা গেছে গত ডিসেম্বরে আলুচাষ শুরুর সময় বৃষ্টি নামে। ঘূর্ণিঝড় মিগজাউমের বৃষ্টিতে জল জমে যায় জমিতে। খরচ বাড়ে চাষির, পিছিয়ে যায় আলুচাষের মরসুম। শুরুতে বৃষ্টি, জানুয়ারিতে বৃষ্টি, পরে কুয়াশার জন্যও আলুর ব্যাপক ক্ষতি হয় । চাষের ৯০ দিনের আগেই তাপমাত্রা বেড়ে যাওয়ায় পোকার আক্রমণ শুরু হয় । পোকার আক্রমণের বড় প্রভাব পড়ে এমনকি আলুর ফলনেও । আগেই ফসল তুলে নেওয়ায় কারণে এ বার আলুর আকারও অনেক ছোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *