ছেলেদের ক্রিকেট ফের ফিরতে চলেছে কমনওয়েলথ গেমসে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দক্ষিণ এশিয়ার জনপ্রিয় খেলা ক্রিকেট ফের ফিরতে পারে কমনওয়েলথ গেমসে। সবকিছু ঠিক থাকলে চালু হতে পারে ২০২৬ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় অনুষ্ঠিত গেমসের টি-২০ সংস্করণের । এ ব্যাপারে কমনওয়েলথ গেমস ফেডারেশনের সঙ্গে আলোচনা ক্রমশ এগিয়ে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) । যা ফলপ্রসূ হওয়ার সম্ভাবনাই বেশি।

বার্মিংহামে এবারের কমনওয়েলথ গেমস শুরু হচ্ছে আগামী ২৮ জুলাই থেকে। সেখানে অন্যান্য খেলার সঙ্গে আছে মেয়েদের টি-২০ ক্রিকেট। প্রাথমিকভাবে মেয়েদের টি-২০ অন্তর্ভুক্ত ছিল ২০২৬ ভিক্টোরিয়া গেমসের ইভেন্টেও । সেটি এখন আয়োজনের চিন্তাভাবনা চলছে ছেলে ও মেয়ে—দুই বিভাগেই ।কমনওয়েলথ গেমস ফেডারেশনের প্রধান নির্বাহী ক্রেইগ ফিলিপস জানিয়েছেন, ২০২৬ সালে ভিক্টোরিয়ায় অনুষ্ঠিতব্য পরের কমনওয়েলথ গেমসে ছেলেদের টি-২০ ক্রিকেট আয়োজনের আলোচনা এগিয়ে চলেছে মেয়েদের পাশাপাশি। এমনকি সব দিক খতিয়ে দেখা হচ্ছে আইসিসির সঙ্গে আলোচনায়।

কমনওয়েলথ গেমসে ২০২৬ সালে যদি ছেলেদের টি-২০ ক্রিকেট অন্তর্ভুক্তই করতে হয়, তাহলে ফেডারেশন নিশ্চিত করতে চায় তাতে শীর্ষ ক্রিকেট খেলুড়ে দেশ ও খেলোয়াড়দের অংশগ্রহণকে। এদিকে ভিক্টোরিয়া রাজ্য সরকার মনে করে, বেশি বাস্তবসম্মত কমনওয়েলথ গেমসে টি-২০ ক্রিকেটের চেয়ে ফুটবল অন্তর্ভুক্ত করাটাই। কমনওয়েলথ গেমসে শীর্ষ দল ও ক্রিকেটারদের অংশগ্রহণ খানিকটা অনিশ্চিত ক্রিকেটের আন্তর্জাতিক সূচি, আইপিএল ইত্যাদির কারণে। সে তুলনায় ফুটবল অন্তর্ভুক্ত হলে সেটি অনেক বেশি লাভজনক বাণিজ্যিক দিক দিয়েও।

অলিম্পিক বা গেমস স্পোর্টে এখন ফুটবল অনুষ্ঠিত হয় অনূর্ধ্ব-২৩ দল নিয়ে, যেখানে জাতীয় দলের সিনিয়র তিনজন খেলতে পারেন একটি দলে। অলিম্পিকে টেলিভিশনের দর্শকদের আগ্রহ সব সময়ই বেশি থাকে ফুটবলকে ঘিরে। ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল মূলত ১৯৯৮ সালে কুয়ালালামপুর কমনওয়েলথ গেমসে। সেখানে অংশ নিয়েছিল ভারত, পাকিস্তান, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ সহ ১৬টি দল। ওয়েস্ট ইন্ডিজের বদলে এছাড়াও আলাদা করে অংশ নিয়েছিল জ্যামাইকা, বার্বাডোজ, অ্যান্টিগা, ত্রিনিদাদ ও টোব্যাগো, নর্দান আইল্যান্ড।

এ ছাড়া অংশগ্রহণকারী অন্যান্য দলের মধ্যে ছিল কেনিয়া, জিম্বাবুয়ে, কানাডা, মালয়েশিয়া, স্কটল্যান্ড। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে কেবল ইংল্যান্ড ছিল অনুপস্থিত। প্রতিযোগিতায় পূর্ণ শক্তির দক্ষিণ আফ্রিকা দল সোনা জিতেছিল। রুপা জিতেছিল অস্ট্রেলিয়া। ব্রোঞ্জ জেতে নিউজিল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *