অবশেষে অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটি’ বিক্ষোভে সামিল হল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ‘অল বেঙ্গল সেভ এডুকেশন কমিটি’ অবিলম্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার দাবি-সহ আরও বেশ কয়েক দফা দাবিদাওয়া নিয়ে গতকাল বিক্ষোভ দেখাল শ্যামবাজার ও হাজরা মোড়ে। রাজ্যজুড়ে প্রতিবাদ সমাবেশ চলছে মূলত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিরুদ্ধে। বিভিন্ন সংগঠনের সঙ্গে এবার পথে নেমেছেন এমনকি অভিভাবক, শিক্ষক ও পড়ুয়ারাও।

মেলা থেকে খেলা, রাজ্যে পুরোদমে সবকিছুই চলছে। তবে শুধুমাত্র যুক্তি কী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে রাখার ক্ষেত্রে ? এই নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন মহলে প্রশ্নও উঠছে। পাশাপাশি এদিন জোরালো প্রতিবাদ জানানো হয় জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিলের দাবিতেও। বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণকারী এক অভিভাবক বীথিকা সাহা বলেন, “আমার ছেলে মেয়ে দুজনেই স্কুলে পড়ে। আমার মেয়ে এবার পাশ করল উচ্চমাধ্যমিক পরীক্ষা না দিয়েই আর ছেলেও পরীক্ষা ছাড়া উঠল ক্লাস নাইনে। দু’বছর হল কলেজে ভর্তি হয়েছে আমার মেয়ে। কলেজের মুখ দেখল না এখনও পর্যন্ত ।” তাঁর আরও অভিযোগ অনলাইন ক্লাস হয় নামেই । সেই সময় ছাত্রছাত্রীরা ভিডিয়ো গেম খেলে অন্য ফোনে। তাঁর মতে, ”অবিলম্বে প্রয়োজনীয় পরিকাঠামোর ব্যবস্থা করে স্কুল খুলে দেওয়া উচিত একদম প্রাথমিক স্তর থেকে। এতে ভীষণ ক্ষতি হয়ে যাচ্ছে ছেলেমেয়েদেরও ।”

এবিষয় সংগঠনের সম্পাদক তথা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তরুণকান্তি নস্কর বলেন, “রাজ্য সরকারের উদ্যোগে শুরু হতে চলেছে যে পাড়ায় পাড়ায় শিক্ষালয়, তা প্রহসনের অপর নাম। কারণ এখানে কোনও শিক্ষার সরঞ্জাম থাকছে না, নেই কোনো শৌচালয়ও। এমনকি গরমেও নাকি চালু থাকবে পাড়ার এই বিদ্যালয়। অথচ স্কুল বন্ধ করে রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাদানের সমস্ত সরঞ্জাম, পরিকাঠামো থাকা সত্ত্বেও।” পাড়ায় বিদ্যালয় খোলার কথা বলে রাজ্য সরকার বাস্তবে শিক্ষাকে প্রহসনে পরিণত করতে চাইছে, এমনি অধ্যাপকের । তার আরও অভিযোগ কেন্দ্র সরকার শিক্ষাকে একেবারে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে একই সঙ্গে জাতীয় শিক্ষানীতি ২০২০ চালু করেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *