অবশেষে অশ্বগন্ধার ক্লিনিক্যাল ট্রায়াল করোনা চিকিত্‍সায়, ভারত-ব্রিটেন মাঠে নামছে একযোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিজ্ঞানীরা টিকাকরণের পাশাপাশি সুষম আহারের কথা দীর্ঘদিন থেকেই বলে আসছেন করোনা প্রতিহত করতে। সেই সঙ্গে বিশেষ ভাবে জোর দেওয়া হচ্ছে সঠিক ভাবে করোনা বিধি মানার উপরেও। অন্যদিকে ইতিমধ্যেই বাজারে এসেছে করোনা প্রতিরোধী একাধিক ভেষজ ও আয়ুর্বেদিক ওষুধ। বিতর্কের অন্ত নেই এমনকি যার কার্যকারিতা নিয়েও। এমতাবস্থায় ভারত ও ব্রিটেনের দুটি প্রতিষ্ঠান ক্লিনিক্যাল ট্রায়ালের আয়োজন করল করোনা ভাইরাসের চিকিত্‍সায় অশ্বগন্ধার কার্যকারিতা জানতে।

সম্প্রতি কালে এই তথ্য জানতে পারা গিয়েছে আয়ুষ মন্ত্রকের এক বিবৃতিতে। প্রসঙ্গত উল্লেখ্য, আয়ুষ মন্ত্রক মূলত কাজ করে আয়ুর্বেদ, ইউনানি, হোমিওপ্যাথি, যোগব্যায়ামসহ ইত্যাদি বিষয় নিয়েই। এদিকে বৈশ্বিক মহলে দীর্ঘদিন থেকেই নানা গবেষণা চলছে করোনা ভাইরাসের ভিন্ন প্রকার চিকিত্‍সা নিয়ে। আর তখনই অশ্বগন্ধার কার্যকারিতার কথা বারবার শোনা গিয়েছে। এবার ভারত গবেষণা শুরু করল তা নিয়েই।

এদিকে জানা যাচ্ছে ভারতের অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব আয়ুর্বেদ এবং ব্রিটেনের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের আওতায় এই ট্রায়াল পর্ব চলবে বলেও। জানাগেছে ইতিমধ্যেই ট্রায়ালের জন্য দুই প্রতিষ্ঠানের মধ্যে চুক্তিপত্রও সাক্ষর হয়েছে বলেও। এক্ষেত্রে আয়ুষ মন্ত্রকের আরও দাবি, এই কাজ সফল হলে বা সাফল্যের চিহ্ন দেখা গেলে একটি বড় অগ্রগতি হতে পারে আগামীতে করোনাভাইরাসের চিকিত্‍সায়।এমনকি নতুন দরজাও খুলে যেতে পারে।

তবে ট্রায়ালের সফল সমাপ্তির উপরেই পুরো বিষয়টিই নির্ভর করছে । এদিকে এর আগে গত বছর যোগ গুরু বাবা রামদেব মন্তব্য করেছিলেন করোনা চিকিত্‍সায় অশ্বগন্ধা শতভাগ অব্যর্থ বলেও। যদিও সেই সময় তা নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। কিন্তু একথা মানতেই হবে এই উদ্ভিদের ব্যাপক ব্যবহার রয়েছে অতীতে আয়ুর্বেদিক চিকিত্‍সায়। এখন সেটাই দেখার করোনা সারাতে এই গাছ বিশেষ কোনও ভূমিকা রাখতে পারে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *