এবার থেকে পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম পরিকাঠামো গড়ে দেবে জমি হস্তান্তরের আগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম (WBIDC) বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল জমি হস্তান্তরের ক্ষেত্রে স্বচ্ছতা এবং দ্রুততা আনতে। পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম ঠিক করেছে, শিল্পপতিদের বিনিয়োগ করার ক্ষেত্রে তারা তাদের আহ্বান জানাবে বড় জমির ক্ষেত্রে ন্যূনতম পরিকাঠামো যেমন, রাস্তা, জল সংযোগ এবং বিদ্যুৎ সরবরাহের মতো বিষয়গুলি তৈরি করে। এমনকি পূর্ববর্তী অভিজ্ঞতা থেকে এও দেখা গিয়েছে, ন্যূনতম পরিকাঠামো যেমন, বিদ্যুৎ, জল সরবরাহ এবং রাস্তা তৈরি করতে গিয়ে বড় বড় শিল্পপতিরা বেশ অসুবিধার মধ্যে পড়েন একাধিক দফতরে দৌড়াদৌড়ি করে। এই কারণে পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগম এই ধরনের পরিকাঠামো তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিল্প স্থপনের জন্য জমির হস্তান্তরের ক্ষেত্রে।

ইতিমধ্যেই তারা এই পরিকাঠামো তৈরির কাজ শুরু করেছে বেশ কিছু জায়গায় । পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ে ৯০০ একর, পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় ৩৫০ একর, পুরুলিয়ায় জঙ্গলসুন্দরী কর্মনগরীতে ২৪৮৮ একর, নদিয়ার কল্যাণীতে ১০০ একর জমি রয়েছে৷ দফতর সূত্রে জানা গিয়েছে, আপাতত শিল্পোন্নয়ন নিগম ন্যূনতম পরিকাঠামো তৈরির কাজ শুরু করছে এই ফাঁকা জায়গায়৷ এছাড়াও ইতিমধ্যেই নিগম চিহ্নিত করেছে কেনার পর দীর্ঘদিন ধরে ব্যবহার না করা বেশ কিছু জমিও।

প্রসঙ্গত ,রাজ্যে ১৫ থেকে ২০ শতাংশ জমি রয়েছে পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম (WBSIDCL) এবং পশ্চিমবঙ্গ শিল্প পরিকাঠামো উন্নয়ন নিগমের (WBIIDC) আওতায়, যেগুলো হস্তান্তরের পর মূলত দীর্ঘদিন কেটে গেলও সেখানে কোনও শিল্প স্থপন করা হয়নি৷ দফতর চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছে এইসব জমি মালিক তথা শিল্প উদ্যোগীদের। তাঁদের থেকে আরও জানতে চাওয়া হবে তাঁরা কেন জমি নিয়েও সেগুলি ফেলে রেখেছেন দীর্ঘদিন ধরে বা সেখানে কোনও কাজ করছেন না । জবাব সন্তোষজনক হলে আরও কিছুটা সময় দেওয়া হবে তাঁদেরকে। নয়তো নিগম পুনর্নবীকরণ করবে না এই জমিগুলোর চুক্তি।

ইতিমধ্যেই নিগম কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে তুলে দিয়েছে পশ্চিমবঙ্গ শিল্প উন্নয়ন নিগমের তালিকাভুক্ত সমস্ত জমির খতিয়ান। এমনকি এই ওয়েবসাইটে রয়েছে জমির দাম-সহ কতটা জমি, কোন জায়গায় রয়েছে তারও তালিকাও। নিগমের এই উদ্যোগ শিল্পপতিদের জমি নেওয়ার ক্ষেত্রে যাতে কোনও রকম সমস্যা না হয় এই বিষয়টা নিশ্চিত করতেই । ইতিমধ্যেই শিল্প উন্নয়ন দফতরের নিজেদের ওয়েবসাইটের বিজ্ঞাপিত ২৫ টি জমি নেওয়ার জন্য প্রস্তাব জমা পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *