অবশেষে খুলে গেল হাওড়ার রেল মিউজিয়াম, মেনে চলতে হবে সমস্ত কোভিড বিধি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :  সমস্ত রকম কোভিড বিধি মেনে প্রায় নয় মাস পর অবশেষে হাওড়ার রেল মিউজিয়াম  খুলে গেল রবিবার ২৭ ডিসেম্বর থেকেই।শনিবার পূর্ব রেল সূত্রে খবর ছিল, সাধারণের জন্য হাওড়া স্টেশন সংলগ্ন এই রেল মিউজিয়াম ( রেল জাদুঘর ) খুলে দেওয়া হবে। শর্ত অবশ্য একটাই মিউজিয়ামে  প্রবেশের আগে মেনে চলতে হবে কোভিড সংক্রান্ত যাবতীয় স্বাস্থ্যবিধি।

প্রসঙ্গত, দেশি ও বিদেশি পর্যটকদের জন্য অন্যতম একটি আকর্ষণ কেন্দ্র হাওড়া স্টেশন লাগোয়া রিজিওনাল রেল মিউজিয়ামটি। সারা বছরই প্রায় বহু পর্যটক এখানে ভিড় জমান ভারতবর্ষের মাটিতে রেলের ইতিহাস জানতে। কিন্তু গত মার্চ মাসে দেশ জুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে যাবার ফলে লকডাউনের সময় থেকেই রেল মিউজিয়ামটি  সম্পূর্ণ ভাবে বন্ধ করে দেওয়া হয়  রেল মন্ত্রকের নির্দেশে। সেই থেকে  এই রেল মিউজিয়াম বন্ধ ছিল টানা নয় মাস।

এখানে রয়েছে পূর্ব ভারতের রেল চলাচল সম্পর্কে যাবতীয় উন্নয়ন ও বিবর্তনের তথ্য । এছাড়াও এখানে রয়েছে দেড়শ বছরের পুরনো বাষ্পীয় ইঞ্জিন, ভিন্টেজ কামরা। রয়েছে ট্রেন চলাচলের পুরানো লন্ঠন সিগন্যাল, টেলিফোন, যন্ত্রাংশ সহ আরও অনেক কিছু। পূর্ব রেলের পক্ষ থেকে পর্যটকদের কাছে আরও আবেদন করা হয়  তারা যেন মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার করেন। পাশাপাশি  যেন  চলেন সামাজিক দূরত্ব বজায় রেখেই । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *