অবশেষে খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে নতুন শিল্প চালু পুজোর আগেই, মিলবে প্রচুর চাকরি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বলরামপুরের লাক্ষা শিল্পের শেলাক ক্লাস্টার কারখানার উদ্বোধন হতে চলেছে আগামী ৭ ই অক্টোবর। তার আগেই পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি লাক্ষা কারখানার খুঁটিনাটি খতিয়ে দেখলেন কারখানা পরিদর্শন করে। এদিকে জঙ্গলমহল ও পুরুলিয়ায় ব্যাপক খুশির হাওয়া এই খবরে। রাজ্য সরকারের বিশেষ উদ্যোগ পুরুলিয়ার বলরামপুরের লাক্ষা শিল্পকে বিশ্বমানের গড়ে তোলার লক্ষ্যে। এই ক্লাস্টার প্রজেক্ট তৈরি হচ্ছে মূলত দীর্ঘদিন ধরে ধুঁকতে থাকা বলরামপুরের লাক্ষা শিল্পকে এক ছাতার নিচে নিয়ে এসে। লাক্ষা কারখানা থেকে দূষণ ছড়ানোর অভিযোগ এমনকি দীর্ঘদিনেরও। এবার আর কোনো দূষণ ছড়বে না এক ছাতার নিচে লাক্ষার একগুচ্ছ প্রকল্প তৈরি হলে । বাড়বে এমনকি লাক্ষার আন্তর্জাতিক গুণমানও। তৈরি হবে বিপুল পরিমানে কর্মসংস্থানও।

পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায় সমগ্র প্রকল্প ঘুরে দেখলেন উদ্বোধনের আগে। বলরামপুরের লাক্ষা শিল্পের শেলাক ক্লাস্টার কারখানার উদ্বোধন হতে চলেছে আগামী ৭ই অক্টোবর। তার আগে পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি লাক্ষা কারখানার খুঁটিনাটি খতিয়ে দেখলেন কারখানা পরিদর্শন করে। বিষয়টি নিয়ে সভাধিপতি বলেন সরকারি প্রকল্পের আওতায় এই ক্লাস্টার কারখানাটি আনার কারণ হল খুব বেশি পরিমাণে দূষণ ছড়াচ্ছে বড় বড় লাক্ষা কারখানাগুলি।এই প্রকল্পটি চালু করা হচ্ছে যাতে এই দূষণের পরিমাণ কম করা যায় তার জন্যই।

এমনকি এখানে কাজ পাবে এলাকার প্রচুর বেকার মানুষজন। ক্লাস্টার এর সেক্রেটারি রঞ্জিত মাঝি জানান এখানে লাক্ষা উত্‍পাদন করা হবে। লাক্ষা কারখানার বর্জ্য জল যা দূষণ ছড়ায় ব্যাপক মাত্রায়, এই প্রকল্পে দূষণের মাত্রাও কম হবে লাক্ষার কাঁচামাল প্রক্রিয়াকরণেও। খরচ কম হবে অনেকাংশে। পাশাপাশি এখানে বসানো হয়েছে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টও যার মাধ্যমে প্লান্টে জলের খরচ কম করবে বর্জ্য জল রিসাইকেলিং করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *