অবশেষে ঘোষণা হল রাজ্য সরকারের নিজস্ব অ্যাপ-ক্যাব পরিষেবার দিনক্ষণ! চালু হচ্ছে কবে ? বিস্তারিত জেনে নিন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশে এই প্রথম কোনও রাজ্য সরকার এর উদ্যোগে চালু হতে চলেছে অ্যাপ ক্যাব পরিষেবা। সবকিছু ঠিকঠাক থাকলে, আনুষ্ঠানিকভাবে আগামী ১ লা বৈশাখ থেকে সরকারি এই পরিষেবা চালু হবে। দেখাশোনার দায়িত্বে রয়েছে রাজ্যের তথ্য প্রযুক্তি দফতর। প্রসঙ্গত, বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলির পরিষেবা নিয়ে রয়েছে ভুরিভুরি অভিযোগ। সার্জ চার্জের নামে কয়েকগুণ বেশি ভাড়া আদায়, সামান্য বৃষ্টিতে বা কখনো একটু সন্ধ্যা হয়ে গেলেই তিন থেকে চারগুণ বেশি ভাড়া হাঁকার অভিযোগ ওঠে এমনকি বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে । অবশেষে রাজ্য সরকারের এই বিশেষ উদ্যোগ গ্রহণ বেসরকারি অ্যাপ-ক্যাবদের দৌরাত্ম্য কমাতে। এক কথায় বলা চলেএবার শেষ হতে চলেছে বেসরকারি অ্যাপ-ক্যাবদের দৌরাত্মের দিন ।

জানা গেছে, একটি অ্যাপ তৈরি করেছে রাজ্য সরকারের তথ্যপ্রযুক্তি দপ্তর। এর মাধ্যমে যাত্রীরা অন্তত ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়ায় গন্তব্যে পৌঁছতে পারবেন। এই সরকারি অ্যাপ কয়েকটি হলুদ ট্যাক্সিতে ইতিমধ্যে ‘ইনস্টল’ করা হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে , রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতরের প্রধান সচিব রাজীব কুমারের সঙ্গে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর একটি বৈঠক হয়। মুখ্যসচিব প্রকল্পটি অনুমোদন করেছেন বলেই খবর মিলেছে।

উল্লেখ্য, পরিবহণ দপ্তর ২০২১ সালের মার্চ মাসে বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণে রাখতে নির্দিষ্ট গাইডলাইন তৈরি করে দিয়েছিল। কিন্তু অভিযোগ ওঠে, বেসরকারি সংস্থাগুলি তার অধিকাংশ সুপারিশই মানছে না। সম্প্রতি পরিবহণ মন্ত্রী ও সচিব সংস্থাগুলিকে বৈঠকে ডেকে যাবতীয় বিধি মেনে চলার বার্তা দিলেও কাজের কাজ খুব একটা হয়নি। যার ফলস্বরূপ এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *