ট্রাফিক পুলিশের অভিনব উদ্যোগ মা ফ্লাইওভারের দৈনন্দিন যানজট কাটাতে, তৈরি হচ্ছে গ্রিন করিডর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতার অন্যতম ব্যস্ত উড়ালপুল মা ফ্লাইওভার। অতিরিক্ত গাড়ির কারণে প্রায়শই তৈরি হয় যানজট। এবার তাই মা ফ্লাইওভারের যানজট কাটাতে উদ্যোগ কলকাতা ট্রাফিক পুলিশের। এক্ষেত্রে ডাইভারশান-সহ বেশকিছু ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করছে ট্রাফিক পুলিশ। যানজট কমাতে মানুষকে পার্ক সার্কাস কানেক্টর ব্যবহারে উত্‍সাহিত করা হবে বলে জানা যাচ্ছে। শুধু তাই নয়, ৪ নম্বর ব্রিজের পরে পার্ক সার্কাস কানেক্টরের কাছে একটি গ্রিন করিডরের ব্যবস্থাও করবে পুলিশ।এছাড়া, যাত্রীদের যানজট ও যাত্রাপথে কতটা সময় লাগতে পারে তা জানানোর জন্য ফ্লাইওভারের মুখে একটি ডিসপ্লে স্ক্রিনও লাগান হবে।

এই প্রসঙ্গে পুলিশের এক আধিকারিক জানান, ‘আমরা পার্ক সার্কাস কানেক্টরের সঙ্গে মা ফ্লাইওভারে যাত্রার সময়ের রিয়েল টাইম গুগল ম্যাপ ডেটা তুলনামূলকভাবে তুলে ধরব, যাতে গাড়ির চালকরা সিদ্ধান্ত নিতে পারেন যে, তাঁদের কোন পথে যাওয়া উচিত। এতে একদিকে যেমন গাড়ির চালকরা ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে পারবেন, তেমনই যানজটও এড়িয়ে যেতে পারবেন।’এর আগে সি আর অ্যাভিনিউতেও এই ধরনের গ্রিন করিডরের ব্যবস্থা করেছে পুলিশ, যার সুফলও পাওয়া গিয়েছে। এছাড়া ব্যস্ত সময়ে পঞ্চান্ন গ্রাম, রুবি ও আরও দূরের যানবাহনগুলিকে সায়েন্স সিটি দিয়ে মা ফ্লাইওভারে যাওয়ার ক্ষেত্রে রাশ টানা হতে পারে।

পাশাপাশি সেভেন পয়েন্টের দিকে যাওয়ার সময় গাড়ি চালকদের দিসখুশ স্ট্রিটের পরিবর্তে নিউ পার্ক স্ট্রিট নেওয়ার কথা বলা হবে এবং বাসগুলিকে চালিত করা হবে দিলখুশ স্ট্রিটের দিকে।এছাড়া আরও ক্যামেরাও ইনস্টল করার পরিকল্পনা রয়েছে পুলিশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *