অবশেষে দুয়ারে শিশু ভর্তি কর্মসূচি শুরু হল বীরভূম জেলা জুড়ে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দীর্ঘ ২ বছর ধরে স্কুল, কলেজে থেকে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল করোনা অতিমারীর কারণে।এমনকি স্কুল ছুট হয়ে পড়েছিল স্কুল পড়ুয়ারাও। এদিকে মুখ্যমন্ত্রীর নির্দেশে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর পঠন পাঠন চললেও খোলা হয়নি নবম শ্রেণীর নিচে কোনো রকম স্কুল । প্রাথমিক স্কুলের ছাত্র ছাত্রীরাও এমনকি স্কুল ছুট হয়ে পড়েছিল, তাদের কথা মাথায় রেখে বীরভূম জেলা প্রাথমিক বিদ্যালয় এক নতুন উদ্যোগ নিলো শিশুদের স্কুল মুখী করার জন্য। বীরভূম জেলা জুড়ে রয়েছে মূলত ২,৪০২টি প্রাথমিক বিদ্যালয়।

এবার দুয়ারে শিশু ভর্তি কর্মসূচি শুরু হল বীরভূম জেলার শান্তিনিকেতন থানার অন্তর্গত পিয়ারসনপল্লী আদিবাসী অধ্যুষিত এলাকায়। এদিন নেওয়া হয়েছে দুয়ারে শিশু ভর্তির কর্মসূচিও। শিশুদের বাড়িতে বাড়িতে গিয়ে এমনকি বিশেষ আরজিও জানানো হয়েছে শিশুদের স্কুলমুখী করতে ও ভর্তির জন্যও। ৫ থেকে ১০ বছরের উর্ধে প্রথম শ্রেনী থেকে চুতুর্থ শ্রেনী পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের বাড়ির দুয়ারের দুয়ারে গিয়ে এই ভর্তি প্রক্রিয়া চলছে। পাশাপাশি দেওয়া হচ্ছে এমনকি স্যানিটাইজার, মাস্ক, মিষ্টিও। শুক্রবার থেকে বীরভূম জেলা জুড়ে শুরু হয়েছে দুয়ারে শিশু ভর্তি প্রক্রিয়া, এই উদ্যোগে ব্যাপক সাড়া পড়েছে এমনকি শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকদের মধ্যেও। এদিন তারা তাদের শিশুদেরকে নিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু করেন।এদিকে শিশুদের অভিভাবকরাও বেশ খুশি দুয়ারে শিশু ভর্তি কর্মসূচিতে অংশ নিয়ে ।

বীরভূম জেলার প্রাথমিক বিদ্যালয়ের সংসদের সভাপতি প্রলয় নায়েক এই প্রসঙ্গে জানান,বীরভূম জেলা জুড়ে শুরু হয়েছে দুয়ারে শিশু ভর্তি প্রক্রিয়া , প্রতিটি শিক্ষক প্রতিটি গ্রামে গ্রামে গিয়ে দুয়ারে শিশু ভর্তি প্রক্রিয়া শুরু করে দিয়েছে ।এতে উপকৃত হবে প্রচুর মানুষ, অনেকেই স্কুলমুখী হচ্ছিল না করোনা অতিমারীর কারণে । এবার কিছুটা পূর্ণ হবে সেই ঘাটতি। পাশাপাশি যেসব শিশুরা ভর্তি হয়েছে তাদের হাতেও স্যানিটাইজার, মাস্ক, মিষ্টি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *