অবশেষে পুরনিগম নড়েচড়ে বসলো ১৩ জনের মর্মান্তিক মৃত্যুতে , এবার বড় পদক্ষেপ কলকাতা শহরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গার্ডেনরিচের ১৩ জনের মৃত্যু নাড়িয়ে দিয়েছে কলকাতা পুরনিগমকে। প্রশ্ন উঠেছে শহরে বেআইনি নির্মাণ নিয়ে। শহরে বা শহরতলিকে গজিয়ে ওঠা এমন সব বহুতলে যে এরকম ঘটনা ঘটবে না, সেটা কে বলতে পারে? সেই ঘটনার জেরেই এবার কড়া হচ্ছে নিয়ম। হারিয়ে যাওয়া নিয়ম কার্যকর করা হচ্ছে আবারও।

২০ বছর আগে বন্ধ হয়ে যাওয়া পুরনো নিয়ম আবার ফিরছে কলকাতা পুরনিগমে। আগে কোনও অবৈধ নির্মাণ চিহ্নিত হলে সেখানে কলকাতা পুরনিগমের তরফে ‘গার্ড’ হিসেবে একজনকে পোস্টিং দেওয়া হত, যাতে সেই নির্মাণকাজ আর না এগোতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে যখন সেই কর্মীরা অবসর নিয়েছেন, তখন সেই প্রথারও বিলুপ্তি ঘটেছে। এবার গার্ডেনরিচের ভয়াবহ ঘটনার পর এবার পুরনিগমের সিদ্ধান্তে ফিরছে সেই পুরনো নিয়ম।

তবে এবার নিয়ম কার্যকর হবে একটু অন্যভাবে। বেসরকারি সংস্থার ‘গার্ড’ নিয়োগ করা হবে ওই সব জায়গায়। অবৈধ নির্মাণগুলিকে চিহ্নিত করে সেখানে দায়িত্ব দেওয়া হবে বেসরকারি সংস্থার ওই কর্মীদের। যে টাকা বিল হিসেবে ধার্য হবে তা ওই সংশ্লিষ্ট প্রোমোটারকে দিতে হবে জরিমানা হিসেবে। অতি দ্রুত কার্যকর করা হবে এই ব্যবস্থা।

অন্যদিকে, কলকাতা পুরনিগমে তৈরি হচ্ছে বিপজ্জনক বাড়ির অংশ ভাঙার জন্য একটি বিশেষ স্কোয়াড বা টিম। অনেক ক্ষেত্রেই দেখা যায় ওই সংশ্লিষ্ট অঞ্চলে নিযুক্ত ইঞ্জিনিয়ার চাপের মুখে পড়েন বা হুমকির মুখে পড়েন। সে ক্ষেত্রে বাড়ি ভাঙতে গিয়ে তাঁদেরকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এরকম পরিস্থিতিতে এই বিশেষ টিম পুলিশের সাহায্য নিয়ে ওই অঞ্চলে বাড়ি ভাঙতে যাবে। সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার শুধু খবরটুকু পৌঁছে দেবেন কলকাতা পুরনিগমের সদর দফতরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *