অবশেষে প্রশাসনের যুগান্তকারী উদ্যোগ পর্যটকদের স্বার্থে ! সমুদ্র নগরী দিঘার আমূল ভোলবদল বড়দিনের প্রাক্কালে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পর্যটকদের স্বাচ্ছন্দ্যের কথা ভেবে দিঘায় যুগান্তকারী উদ্যোগ নিচ্ছে প্রশাসন। বড়দিনের আগেই সমুদ্রনগরী দিঘার আমূল বদল চোখে পড়তে শুরু করবে। সম্প্রতি জরুরি বৈঠকে বসেছিল দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পর্ষদের এক্সিকিউটিভ অফিসার সৈকত হাজরা।

কী এমন হতে চলেছে দিঘায়? সমুদ্রনগরী দিঘাকে হকারমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিঘায় বেশ কিছুদিন ধরেই হকারদের দৌরাত্ম্য ভীষণভাবে বেড়ে গিয়েছে। সমুদ্রের পাড়ের এলাকাগুলিতে হকাররা তাঁদের পসরা নিয়ে বসে থাকেন। যার জেরে ঘোরাফেরা করতেই দারুণ সমস্যার মুখে পড়তে হয় পর্যটকদের। একদিকে এই সমস্যা যেমন রয়েছে, তেমনই উন্নয়নের কাজ করতে গিয়েও শুধুমাত্র হকারদের কারণেই বারবার বাধার মুখে পড়তে হয়েছে প্রশাসনের কর্মীদেরও। এবার তাই দিঘাকে হকারমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

জানা গিয়েছে, বড়দিনের আগেই দিঘায় হকার উচ্ছেদ অভিযান শুরু হয়ে যাবে। ঠিক হয়েছে, যে হকাররা স্টলের জন্য আবেদন করেছিলেন তাঁদের বাদ দিয়ে বাকিদের উচ্ছেদ করা হবে। এবিষয়ে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের এক্সিকিউটিভ অফিসার সৈকত হাজরা বলেন, “আমরা ভাঙাভাঙি চাই না। সেই কারণেই অবৈধ হকারদের বড়দিনের আগে সরে যেতে বলা হয়েছে। শুক্রবার থেকে মাইকিং করা হবে। যাঁরা স্টলের জন্যে আবেদন করে এখনও স্টল পাননি তাঁদের জন্য পরিচয় কার্ড দেওয়া হবে। যাদের এই কার্ড থাকবে তাঁরাই ব্যবসা করতে পারবেন।”

এদিকে আরও জানা গিয়েছে দিঘা, মন্দারমণি, তাজপুরে একাধিক অবৈধ নির্মাণ চিহ্নিত করে তাঁদের প্রয়োজনীয় কাগজপত্র পর্ষদে জমা দিতে বলা হয়েছে। যাঁরা অনুমতিপত্র বা বৈধ কাগজপত্র জমা দিতে পারবেন না তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। সমস্ত অবৈধ নির্মাণ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মন্দারমণি এলাকায় জমির মিউটেশন কনভারসেশনের কাজ ২০১১ সাল থেকে তৎকালীন জেলাশাসকের নির্দেশে বন্ধ রয়েছে।

তবে বর্তমান পরিস্থিতিতে সেই নির্দেশ বিবেচনার জন্যে এখনকার জেলাশাসকের কাছে আবেদন করা হবে বলে পর্ষদ সূত্রে জানা গিয়েছে। এছাড়াও পর্যটকদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যের ওপরে জোর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিঘাকে সাজিয়ে তোলার আরও একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে প্রশাসন।

উল্লেখ্য ,সারা বছর দিঘায় পর্যটকদের আনাগোনা থাকলেও বিশেষ বিশেষ উৎসবের দিনগুলিতে উপচে পড়া ভিড় জমে। বিশেষ করে ডিসেম্বর মাস ও ইংরেজির নতুন বছর শুরুর আবহে দিঘায় কাতারে-কাতারে পর্যটকের ঢল নামে। তাঁদের সাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এবার দিঘাকে হকারমুক্ত করার সিদ্ধান্ত প্রশাসনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *