‘তিনি কাজের মধ্যে দিয়েই করেছেন নিজের জন্মদিন উদযাপন ’, সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মৃতিচারণায় বিশিষ্ট পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সৌমিত্র চট্টোপাধ্যায় এমন একজন মানুষছিলেন , যিনি কোনোদিন নিজের জন্মদিনও উদযাপন করেননি জাকজমকের সঙ্গে, এমনকি তিনি তার জন্মদিন উদযাপন করেছেন নিজেকে কাজের মধ্যে নিমগ্ন রেখেই। কিংবদন্তি অভিনেতার মৃত্যুর পর স্মৃতিচারণা করতে গিয়ে এমনটাই বললেন বিশিষ্ট পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের। সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের দুঃসংবাদ পেয়ে শিবপ্রসাদ আরো বলেন, ”বাংলা সিনেমা আজ এক অভিভাবককে হারালো। তিনি একটা বটগাছের মত ছিলেন আমাদের সকলের কাছে। সমগ্র ইন্ডাস্ট্রির কাছে এ এক অপূরণীয় ক্ষতি। উনি কাজ করতে চাইতেন সবসময়ই। যে মানুষটা নিজের জন্মদিনও উদযাপন করেননি কোনোদিন, উনি জন্মদিন উদযাপন করেছেন কাজের মধ্যে দিয়েই। কোনও দিন যেন অলসতার মধ্যে দিয়ে না কাটে, এমনকি সেটাও খেয়াল রাখতেন উনি। সৌমিত্র চট্টোপাধ্যায় আমার কাছে এমনই একজন মানুষ। কোনো রোগ, অসুস্থতা দমিয়ে রাখতে পারেননি ওনাকে। সেইটা আমাকে এই দীর্ঘসময় ধরে কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল, উনি এটা পছন্দ করতেন না।”

শিবপ্রসাদ আরও বলেন, “যখন ওনার নাতিকে নিয়ে পরিবারে কঠিন সময় গেছে, তিনি তখনও পোস্ত-র শ্যুটিং করেছেন। যখন ওনার স্ত্রীও হাসপাতালে ভর্তি ছিলেন, তখনও উনি ভেঙে পড়ার কথা বলেননি, কাজ করেছেন অনবরত। কখনও কাউকে জানতে দেননি ওনার ব্যক্তিগত জীবনে কোনও উদ্বেগের জায়গাই। সত্যিই উনি একটা উদাহরণ আমাদের সকলের কাছে। আরও অনেককিছুই আছে, সবকিছু বলা যাবে না এত স্বল্প পরিসরে। একটা কথাই বলব, স্যার, ভালো থাকবেন।”

অন্যান্য অনেক সিনেমা তো ছিলই তাছাড়া শিবপ্রসাদের পরিচালিত ছবি ‘বেলাশেষে’তে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এদিন তিনি বলেন, “মনটা খারাপ ছিল অনেক দিন ধরেই। সেটে বসে ওনার কাছ থেকে কত কিছু শিখতে পারতাম। কবিতা বলতেন দরাজ গলায়। নক্ষত্রপতন তো বটেই, এতো স্মৃতি যে কোথায় হাতড়াবো বুঝতে পারছি না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *