অবশেষে মিটল মন কষাকষি, ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠকের দিনক্ষণ ঘোষণা করলেন RJD সুপ্রীমো

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ৬ নয়, ১৭ ডিসেম্বর হবে ইন্ডিয়া জোটের বৈঠক। মঙ্গলবার এমনটাই ঘোষণা করলেন ইন্ডিয়া জোটের অন্যতম শরিক রাষ্ট্রীয় জনতা দলের সুপ্রিমো লালু প্রসাদ যাদব। কংগ্রেসের তরফে আজ, বুধবার ইন্ডিয়া জোটের বৈঠকের ডাক দেওয়া হলেও, একাধিক শীর্ষ নেতৃত্বই এই বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না বলে জানানোয় বৈঠক স্থগিত করে দেওয়া হয়। পরে মঙ্গলবার রাতে আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদব জানান, আগামী ১৭ ডিসেম্বর ইন্ডিয়া জোটের বৈঠক হবে।

রবিবার, ৩ ডিসেম্বর চার রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল যখন ঘোষণা হচ্ছিল, সেই সময়ই কংগ্রেসের তরফে ইন্ডিয়া জোটের বৈঠকের ডাক দেওয়া হয়। বিনা আলোচনায়, হঠাৎ জোটের বৈঠকের ডাক দেওয়ায় অসন্তুষ্ট হয় একাধিক শরিকি দল। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ও সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সাফ জানিয়ে দেন তাঁরা এই বৈঠকে উপস্থিত থাকতে পারবেন না।

জোটের যারা অন্যতম মুখ, তাঁরাই একে একে বৈঠকে সামিল না হওয়ার কথা জানাতেই বাধ্য হয়ে কংগ্রেসের তরফে মঙ্গলবার ইন্ডিয়া জোটের বৈঠক আপাতত স্থগিত রাখার কথা ঘোষণা করে। এদিকে, কংগ্রেসের হঠাৎ বৈঠক ডাকা নিয়ে জোটের অধিকাংশ শরিকি দলই অসন্তুষ্ট হয়েছে বলে সূত্রের খবর।

অন্যদিকে কংগ্রেসের তরফে সাফাই দিয়ে বলা হয়েছে, বুধবার একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরাই ব্যস্ত। তামিলনাড়ুতে ঘূর্ণিঝড় মিগজাউম আছড়ে পড়া ও তার প্রভাবে যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা নিয়েই ব্যস্ত মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। উদ্ধারকাজ ছেড়ে তিনি ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দিতে পারবেন না বলেই জানিয়েছেন। অন্যদিকে বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও আগে থেকেই অন্য জায়গায় প্রতিশ্রুতি দিয়ে রাখায়, তিনিও বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানিয়েছিলেন। এবার ১৭ ডিসেম্বরের বৈঠকে এই মুখ্যমন্ত্রীরা যোগ দেন কি না, তাই-ই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *