অবশেষে ED-CBI- NIA লন্ডন যাচ্ছে মালিয়া-নীরব মোদীদের দেশে ফেরানোর লক্ষ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে কেন্দ্র বিশেষে ভাবে তৎপর হল বিজয় মালিয়া, নীরব মোদী, সঞ্জয় ভান্ডারিদের মতো পলাতক অর্থনৈতিক অপরাধীদের দেশে ফেরাতে। মদ ব্যবসায়ী তথা কিংফিশার এয়ারলাইন্সের মালিক বিজয় মালিয়া, হীরা ব্যবসায়ী নীরব মোদী এবং অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারি – তিনজনেই অভিযুক্ত মূলত তহবিল তছরুপ-সহ বিভিন্ন অভিযোগে , এমনকি তারা রয়েছে ওয়ান্টেড অপরাধীর তালিকায় । তিনজনই বর্তমানে ব্রিটেনে আছে ভারতের বিচার ব্যবস্থার আওতায় থেকে পালিয়ে । এবার তাদের দেশে ফেরাতে ব্রিটেনে যাচ্ছে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি-র অফিসারদের একটি বিশেষ দল।

সবকিছু পরিকল্পনামাৎিক চললে, তিন কেন্দ্রীয় সংস্থার যৌথ দলটি ব্রিটেন যাবেন এই মাসের শেষের দিকেই। এই অর্থনৈতিক অপরাধীদের ভারতে প্রত্যর্পণের প্রক্রিয়ায় দ্রুততা আনা ছাড়াও, এই দলটির আরও লক্ষ্য এই পলাতক অপরাধীদের লন্ডনে পাওয়া সম্পদ সম্পর্কে তথ্য সংগ্রহ করা। এতে আশা করা হচ্ছে তাদের ব্যাঙ্কিং লেনদেন সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য পাওয়া যাবে বলে। পারস্পরিক আইনি সহায়তা চুক্তির আওতায় ব্রিটেনের সঙ্গে ভারতের তথ্য আদানপ্রদান হওয়ার কথা। কিন্তু, এই প্রক্রিয়া মুলতুবি রয়েছে মূলত দীর্ঘদিন ধরে। লন্ডনের কাছ থেকে এই সব তথ্য পাওয়ার জন্য দলটি ব্রিটেনের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসবে। সূত্রের খবর, দলটির নেতৃত্বে থাকবেন বিদেশ মন্ত্রকের কোনও এক বিশিষ্ট কর্তা। ব্রিটেনের কর্তৃপক্ষের সঙ্গে তাদের বৈঠকের বিষয়টি আয়োজন করবে লন্ডনের ভারতীয় হাইকমিশন।

পারস্পরিক আইনি সহায়তা চুক্তি অনুযায়ী, ভারত এবং ব্রিটেন অর্থনৈতিক এবং অন্যান্য অপরাধীদের অপরাধের তদন্তের সংক্রান্ত তথ্য অপর দেশের সঙ্গে ভাগ করে নিতে বাধ্য। প্রসঙ্গত উল্লেখ্য শুধু বিজয় মালিয়াদেরই নয়, কেন্দ্রীয় তদন্তকারীরা খালিস্তানি আন্দোলনের সঙ্গে যুক্ত একাধিক সন্ত্রাসবাদীদের সম্পর্কেও তথ্য চাইতে পারে ব্রিটেনের কাছ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *