অমিত শাহ একাই একশো, স্বরাষ্ট্রমন্ত্রীকে বিরাট সার্টিফিকেট মণিপুর হিংসায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মণিপুরের পরিস্থিতি সামাল দিতে অমিত শাহ’ই যথেষ্ট, প্রধানমন্ত্রীর সেখানে যাওয়ার দরকার নেই’ এমনই দাবি করলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস।

মণিপুরে চলমান হিংসা ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে এবং বিরোধী দলগুলি রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির দাবি করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ মণিপুর পরিস্থিতি নিয়ে ২৪ জুন সর্বদলীয় বৈঠক ডেকেছেন। প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে এই বৈঠকে সভাপতিত্ব করবেন অমিত শাহ। প্রধানমন্ত্রীর বৈঠকে না আসার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলছে বিরোধী দলগুলি। এদিকে, বৃহস্পতিবার মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাভিস বলেছেন যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একাই হিংসা-কবলিত মণিপুরের পরিস্থিতি সামাল দিতে যথেষ্ট এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উত্তর-পূর্ব রাজ্যে যাওয়ার দরকার নেই। শিবসেনা (ইউবিটি) সভাপতি এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে প্রধানমন্ত্রী মোদীকে তীব্র নিশানা করে বলেছিলেন, ‘ কেন তিনি মণিপুরে শান্তি ফিরিয়ে আনার চেষ্টায় মণিপুর সফর না করে মার্কিন যুক্তরাষ্ট্রে সফরে ব্যস্ত’?

মহারাষ্ট্রের সাতারা জেলার একটি সমাবেশে ভাষণ দিতে গিয়ে দেবেন্দ্র ফড়নবিস ঠাকরের নাম না নিয়ে বলেন, “কয়েকদিন আগে মহারাষ্ট্রের এক নেতা বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী আমেরিকা সফর করছেন, কিন্তু মণিপুরের যাচ্ছে না। আমি তাঁর উদ্দেশ্যে বলতে চাই ‘মণিপুরের পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আমাদের কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহই যথেষ্ট। সেখানে মোদীজি যাওয়ার দরকার নেই’। তিনি আরও বলেছিলেন, “আপনি (ঠাকরে) ‘মাতোশ্রী’ (তার ব্যক্তিগত বাসভবন) থেকে ওরলি (মুম্বইয়ের কাছে একটি শহরতলী) যাননি, কিন্তু আপনি মোদীজিকে আমেরিকার পরিবর্তে মণিপুর যেতে বলছেন। তাদের কি এ বিষয়ে কথা বলার অধিকার আছে?”

উল্লেখ্য, তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবিতে মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে ৩ মে পার্বত্য জেলাগুলিতে একটি মিছিলকে কেন্দ্র করে সংঘর্ষ শুরু হয়। এখন পর্যন্ত চলতে থাকা হিংসার ঘটনায় মোট ১২০ জন প্রাণ হারিয়েছেন এবং ৩হাজারে এরও বেশি মানুষ আহত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *