আঁটি ফেলে দেন আম খাওয়ার পর ? অবাক হবেন এমনকি এর গুনাগুন জানলে, যেতে হবে না আয়ুর্বেদিক দোকানেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফলের রাজা আমের স্বাদে মুগ্ধ দুনিয়ার মানুষ। এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন যে আম পছন্দ করেন না। গ্রীষ্মকাল চলছে আমের মরসুম চলছে। এই সুস্বাদু ফলের জন্য সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। অনেকে ইতিমধ্যেই খেয়েও নিয়েছেন তবে আম খাওয়ার পর আমরা আমের আঁটি ফেলে দিই। আসলে বরাবর বাতিলের খাতায় থাকে আমের আঁটি। কিন্তু এর উপকারিতার কথা জানলে আজ থেকে ফেলে না দিয়ে রোজ খাবেন। কারণ আমরা ভাবি নতুন গাছে চারা বানানো ছাড়া আঁটি আর তেমন কোনো কাজে আসে না। তবে জানেন পুষ্টিগুনে আম যেমন অনন্য তেমন আটিতেও রয়েছে অনেক পুষ্টি উপাদান।

কথায় বলে আমে দুধে মিলেমিশে যায় আঁটি গড়াগড়ি খায়। আমের মিষ্টি শাসটুকু খেয়ে সকলেই আঁটি ফেলে দিই আমরা। আঁটি খাওয়ার আর লোক খুঁজে পাওয়া যায় না। কিন্তু একাধিক উপকারিতা রয়েছে আমের আঁটিতে। আমের মধ্যে ভিটামিন, পুষ্টি,খনিজতে ভরপুর। বছরের মাত্র এই একটা সময় আম পাওয়া যায়। এমনকি ডায়াবেটিস রোগীরাও নিয়ম করে আম খেতে পারেন বলছেন বিশেষজ্ঞরা।

আমের আঁটি ফেলে না দিয়ে যত্ন করে রাখুন। কারণ এটিতে রয়েছে নানান গুনাগুন। গবেষকরা জানিয়েছেন প্রতি ১০০ গ্রাম আমের আঁটিতে রয়েছে ৬গ্রাম প্রোটিন। কুড়িগ্রাম ম্যাগনেসিয়াম ৩২ গ্রাম কার্বোহাইড্রেট। তিন গ্রাম ডায়েটরি ফাইবার আর প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ ও বি টুয়েলভ। এছাড়াও আমের আঁটিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।

তাই আর দেরি না করে যে আমটি খেয়ে আঁটিটি রাখছেন সেটি শুকিয়ে গুড়ো করে নিন। এক চিমটি আমের আঁটির গুড়ো সঙ্গে দুই চা চামচ সরষের তেল মিশিয়ে চুলের গোড়ায় ভালো করে মালিশ করুন এতে খুশকির সমস্যা দূর হবে পাশাপাশি চুল উজ্জ্বল হবে।

শুষ্ক ত্বকের জন্য আমের আঁটির জুড়ি নেই। এজন্য আমের আঁটির গুড়োর সঙ্গে সরষের তেল মিশিয়ে ত্বকে মালিশ করুন।

দাঁতের যত্নেও আমের আঁটি ব্যবহার করতে পারেন। ঝকঝকে দাঁত আর সুস্থ মারি পেতে আমের আঁটির গুঁড়ো দিয়ে দাঁত মাজুন।

পিপড়ে, মৌমাছি বা অন্যান্য কীট কামড়ালে জ্বালাপোড়া করে। এই জ্বালাপোড়া দূর করতে আক্রান্ত স্থানে আমের রস বা আমের আঁটির গুঁড়ো লাগালে সাময়িকভাবে ব্যথার বোধ দ্রুত কমে যায়।

আবার যে কোনো খাবারের সঙ্গে আমের আঁটির গুঁড়ো মিশিয়ে খেলতে পারলে উচ্চ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ ডায়াবেটিসের মতো সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
পেটের রোগ সারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমের আঁটি। আঁটির গুঁড়ো উষ্ণ গরম জলে এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে নিন এই মিশ্রণ একাধিক পেটের গুপ্ত রোগ সারিয়ে দেয়। অর্থাৎ আঁটি যেন গড়াগড়ি যেন না খায় সেই দিকে এবার নজর রাখতে হবে আমাদের সকলকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *