ফের জাতি-সংঘর্ষ বিজেপি শাসিত মণিপুরে, চরম আতঙ্কিত এমনকি বাংলাভাষীরাও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের সেনা মোতায়েন করা হয়েছে মণিপুরের রাজধানী ইম্ফলে। নতুন করে আবার শুরু হয়েছে। জাতিগত সংঘর্ষ। পুনরায় জারি করা কারফিউ। অভিযোগ, বিজেপি শাসিত মণিপুরে ফের নতুন করে ছড়ায় সংখ্যাগুরু মেইতেইদের সাথে উপজাতি কুকিদের সংঘর্ষ। এর আগে একাধিক চার্চ ভাঙা হয়। এমনকি ছিল রক্তাক্ত পরিস্থিতি।

এবারও ইম্ফলের নিউ চেকন এলাকায় সংঘর্ষ হয়। তাতে মেইতি এবং কুকি সম্প্রদায় জড়িত। শান্তি পুনরুদ্ধার প্রয়াসে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীকে মণিপুরে নিয়ে যাওয়া হয়েছে। এলাকা থেকে অগ্নিসংযোগের খবর পাওয়া মাত্র কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দ্রুত কারফিউ ঘোষণা করা হয়।এদিকে তীব্র আতঙ্কে রয়েছে ইম্ফলে থাকা বাংলাভাষীরাও। খুন করার হুমকি আসছে তাদের উপর । এদের বেশিরভাগই ত্রিপুরা ও অসমের বরাক উপত্যকাও ও কিছু পশ্চিমবঙ্গের সাথে সম্পর্কীত।

এক মাসেরও বেশি সময় ধরে বিভিন্ন বিতর্কিত ইস্যুতে যুক্ত একাধিক জাতিগত সংঘর্ষের সাথে ঝাঁপিয়ে পড়েছে মণিপুর যা ক্ষুণ্ন করছে এই অঞ্চলে সাম্প্রদায়িক সম্প্রীতিকে। এই মাসের শুরুর দিকে হিংসা ছড়িয়ে পড়ে যখন উপজাতি মেইতেইরা তফসিলি উপজাতি (এসটি) মর্যাদার দাবির প্রতিবাদে গত ৩মে সংহতি মিছিলের আয়োজন করেছিল। এর থেকে শুরু হওয়া সংঘর্ষ চলতে থাকে এক সপ্তাহেরও বেশি সময় ধরে। ৭০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়। কোটি টাকার সম্পত্তি ধ্বংস হয় । হাজার হাজার মানুষ শিবিরে আশ্রয় নিতে বাধ্য হয়েছিল তাদের বাড়িঘর ছেড়ে। সংরক্ষিত বনভূমি থেকে কুকি গ্রামবাসীদের উচ্ছেদের অভিযোগ উঠেছে বিজেপি শাসিত মণিপুর সরকারের বিরুদ্ধে। এর জেরে প্রতিবাদে নামে কুকিরা । তারা মূলত খ্রিষ্টান ধর্মাবলম্বী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *