আইসক্রিম খান ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে! বড় বিপদের সম্ভাবনা রয়েছে একটু ভুল করলেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ব্লাড প্রেসার ওঠা নামা করছে? মন ভালো নেই? হাড়ের সমস্যা? সব সমস্যার একটাই সমাধান আইসক্রিম। তবে, নিয়ম মেনে খেতে হবে আইসক্রিম, নাহলে বিপদ আছে। আইসক্রিম কি সত্যিই হজমে বিঘ্ন ঘটায়? আইসক্রিম খেলে মোটা হয়ে যাওয়ার চান্স আছে? স্বাস্থ্যের জন্য আইসক্রিম ভালো নাকি খারাপ? ভুল ধারণা রাখবেন না, জানুন কি বলছেন বিজ্ঞানীরা। আইসক্রিম খেতে কে না ভালবাসে। কিন্তু অনেকেই মিষ্টির জন্য আইসক্রিম খান না। কেউ কেউ আবার মোটা হয়ে যাওয়ার ভয়ে এড়িয়ে চলেন। কিন্তু বিজ্ঞানীদের একাংশ বলছেন, এটা সম্পূর্ণ একটা ভুল ধারণা। তাঁরা বলছেন, আইসক্রিম খেলে কেউ মোটেই মোটা হয় না, উল্টে দারুন ভালো থাকা যায়। আবার আরেক অংশের মতে, আইসক্রিম ওজন বৃদ্ধির কারণ হতেই পারে তবে, আইসক্রিম হজমে বিঘ্ন ঘটায় এমন ধারণা থাকলেও সেটা কতখানি সঠিক তা নিয়ে কিন্তু গবেষণা হয়নি।

আইসক্রিম খেলে মোটা হওয়া নিয়ে বা খাবার হজম হওয়া নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। কিন্তু উপকারিতা কি কিছুই নেই? গবেষণা বলছে নিয়ম মেনে সঠিক পরিমাণে আইসক্রিম খেলে এর অনেক উপকার রয়েছে। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য পয়েন্ট কি তাহলে সেটা জানা যাক? কয়েক দশক ধরে চলা গবেষণায় ঠান্ডা ডেজার্টের স্বাস্থ্যগত উপকারিতা পাওয়া গেছে বলা হচ্ছে, আইসক্রিম এনার্জি বাড়ায়, মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে, হাড় ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শুনে খুশি হবেন, আইসক্রিম সেরোটিনের মাত্রা বাড়ায়, নিউরোট্রান্সমিটার বা মানুষের ভালো অনুভূতির হরমোন হিসেবে কাজ করে। আইসক্রিমের গ্লাইসেমিক সূচক বাদামি চালের চেয়ে কম এবং আইসক্রিমে দুগ্ধজাত পণ্যের যে উপকারী উপাদান সেটাও অক্ষুণ্ন থাকে। তাছাড়া, আইসক্রিমে থাকে ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। রয়েছে মিনারেল, প্রোটিন, ক্যালরি।

তবে, ভুলেও মন খুলে আইসক্রিম খেতে যাবেননা। কারণ, আইসক্রিম খেলেও প্রাপ্ত বয়স্কদের দৈনিক ক্যালরি গ্রহণ সম্পর্কে খেয়াল রাখা উচিত, দিনে তিন থেকে চার বার আইসক্রিম খাওয়া দৈনিক চাহিদার অর্ধেকেরও বেশি। তাছাড়া, মানুষের দৈনিক চর্বির চাহিদা ৫ থেকে ৬ শতাংশের বেশি নয়, সেক্ষেত্রে আইসক্রিম খাওয়ার সময় খেয়াল রাখতে হবে, কারণ এতে ১০৫ গ্রাম অর্থাৎ প্রায় ১৫ থেকে ১৯ গ্রাম চর্বি শরীরে জমা হয়। দ্যা আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, নারীদের দৈনিক ২৪ গ্রাম পর্যন্ত এবং পুরুষদের জন্য ৩৬ গ্রাম শর্করা গ্রহণের পরামর্শ দেয়। অথচ, প্রতি ১০৫ গ্রাম আইসক্রিমে ২৩ গ্রামের বেশি শর্করা থাকে। তাই, বুঝে খেতে হবে আইসক্রিম। বিশেষজ্ঞদের মতে সংযমই মূল, তাঁদের মতে দৈনিক আধা কাপ আইসক্রিম খাওয়াই যথেষ্ট। লোভে পড়ে তার বেশি নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *