আজ ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠক দিল্লিতে , আসন-সমঝোতা কি চূড়ান্ত হবে? উঠছে এমন প্রশ্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সদ্য সমাপ্ত ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে চরম ভরাডুবি হয়েছে কংগ্রেসের। অবিজেপি তিনটি রাজ্যও গিয়েছে বিজেপির দখলে। এই পরিস্থিতিতে ২০২৪-এর লোকসভা নির্বাচনকে ‘পাখির চোখ’ করে কোমর বেঁধে নামতে চলেছে বিরোধীরা। আজ, মঙ্গলবার দিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে ইন্ডিয়া জোটের চতুর্থ বৈঠক। এই বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে দিল্লি পৌঁছে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রীর তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যান্য শরিক দলের নেতারাও আসতে শুরু করেছেন। প্রায় ১০০ জন সাংসদের সাসপেনশনের পর এই বৈঠক যে বিরোধী জোটের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে তা বলা বাহুল্য। ২০২৪-এর নির্বাচনের স্ট্র্যাটেজি নির্ধারণ করার পাশাপাশি সাংসদদের সাসপেনশনের পর কেন্দ্রের বিরুদ্ধে প্রচারের স্লোগান কী হবে, তা নিয়েও আলোচনা হবে বলে সূত্রের খবর।

আরোও জানা গিয়েছে, এদিনের ইন্ডিয়া জোটের বৈঠকে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে। যার মধ্যে রয়েছে আসন সমঝোতা, যৌথ প্রচার ও প্রস্তাবিত কর্মসূচির রূপায়ণ মূল ইস্যু। বিভিন্ন রাজ্যে কংগ্রেসের সঙ্গে আঞ্চলিক দলগুলির আসন-রফা কী হবে, তা এদিনের বৈঠকেই চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যে বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট-দরজা খুলে রাখার ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তিনি স্মরণ করিয়ে দিয়েছেন যে, বাংলায় কংগ্রেসের জেতা আসন মাত্র ২টি। তবে বহরমপুরের ও মালদা দক্ষিণের পাশাপাশি রায়গঞ্জ আসনটি ছাড়ার ব্যাপারে প্রাথমিক সম্মতি রয়েছে বলে মুখ্যমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট।

এছাড়া সোমবারই রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে একসঙ্গে বিরোধী দলের ৭৮ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এই ইস্যুটিও যে এদিনের আলোচনায় উঠবে, তা বলা বাহুল্য। এই ইস্যুটিকে কেন্দ্র করে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে প্রচার কর্মসূচি নির্ধারণ করতে পারেন বলেও রাজনৈতিক মহলের অনুমান। পাশাপাশি সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে হাতছাড়া হওয়া রাজ্যগুলিকে কীভাবে আসন পুনরুদ্ধার করা যায় এবং হিন্দি বলয়ে রেখাপাত করা যায়, তা নিয়েও এদিনের বৈঠকে আলোচনা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *