আধারের কি বিকল্প এ রাজ্যে ? বাংলার মুখ্যমন্ত্রীর অবশেষে বিরাট ঘোষণা চরম বিভ্রান্তির মধ্যেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বাংলার মানুষের আধার নিষ্ক্রিয় হয়ে যাওয়া নিয়ে গত কয়েক দিন ধরেই সোচ্চার তৃণমূল। এর নেপথ্যে বিজেপির চক্রান্তের অভিযোগ করেছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছিলেন সমস্যার সমাধানে দ্রুত পদক্ষেপ করবে নবান্ন। সোমবার সেই নবান্নেই সাংবাদিক বৈঠক করলেন বাংলার মুখ্যমন্ত্রী। ঘোষণা করলেন, মঙ্গলবার থেকেই রাজ্য একটি পোর্টাল চালু করছে। সেই পোর্টালে গিয়ে যাঁদের আধার নিষ্ক্রিয় হয়ে গিয়েছে তাঁরা অভিযোগ জানাতে পারবেন। তাঁর ঘোষণা, ‘যাঁদের আধার বাতিল হয়েছে তাঁদের আলাদা কার্ড দেবে রাজ্য। ফলে ব্যাঙ্ক বা অন্য কাজে কারও সমস্যা হবে না।’

গত বৃহস্পতিবারই প্রথম আধার নিষ্ক্রিয় হয়ে যাওয়া নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। রাজ্যের বিভিন্ন জেলা থেকে আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার অভিযোগ মেলার পরে রবিবার সিউড়ির জনসভায় উপস্থিত মুখ্যসচিব বিপি গোপালিককে আধার নিয়ে সাধারণ মানুষের অভিযোগ জানানোর জন্য একটি পোর্টাল তৈরির নির্দেশ দেন তিনি। সেই পোর্টালই মঙ্গলবার থেকে কার্যকর হবে বলে জানালেন মমতা।

আধার নিয়ে অস্বস্তি পড়ে এদিন সকালেই দিল্লিতে এ নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাংলার সংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ছাড়াও ছিলেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। সেই বৈঠকের পরেই সাংবাদিক বৈঠক করে শান্তনু এই সমস্যার জন্য ক্ষমা চেয়ে নিয়ে বলেন, ‘সম্পূর্ণ প্রযুক্তিগত ত্রুটির জন্যই সবটা হয়েছে।’ তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, ‘এটা দিল্লি থেকে করা হচ্ছে। দিল্লির চক্রান্ত ছাড়া আর কী? লোক তাড়াবে, ভোট দখল করবে, ক্যাগকে দিয়ে রিপোর্ট করাবে। আর কী করবে এরা?’ রাজ্য বা জেলা প্রশাসনকে অন্ধকারে রেখেই এটা করা হয়েছিল বলে অভিযোগ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *