আরও বাড়ছে ভোজ্য তেলের দাম , মধ্যবিত্তর পকেট বিপর্যস্ত হেঁশেলের আগুনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যে মধ্যবিত্তর পকেট বিপর্যস্ত একপ্রস্থ জ্বালানির দাম বাড়ায়। তার মধ্যেই মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি । ফের ভোজ্য তেলের দাম বাড়তে চলেছে এই জোড়া চাপের মধ্যেই। এই মুহূর্তে মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ রয়েছেই ভোজ্য তেলের বাজারদরে। তবে সেই দাম আরও চড়বে ২৮ এপ্রিল থেকে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি বন্ধ করলে। ফলে এই আশঙ্কায় হেঁশেলের উদ্বেগ স্বাভাবিকভাবেই বাড়ছে।

সূত্রের খবর, ইন্দোনেশিয়া ভারতকে সবথেকে বেশি পাম তেল রপ্তানি করে থাকে। কিন্তু এই মুহূর্তে উৎপাদনের ঘাটতি রয়েছে সেদেশে । ফলে পাম তেল ক্রমশ মহার্ঘ হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে তাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না এই তেল রফতানি করা । মূলত ইন্দোনেশিয়া সরকার ব্যাপক রাজস্ব ভাঁড়ারে ঢোকায় দক্ষিণ এশিয়ার দুই পড়শি ভারত এবং চিনকে পাম তেল রপ্তানি করে।

এ প্রসঙ্গে উল্লেখ্য, পাম তেল কেবল ভোজ্য তেল হিসেবে নয়, এই তেল দিয়ে তৈরি হয় বিস্কুট, মার্জারিন, ডিটারজেন্ট, চকোলেটের মতো আরও নানা সামগ্রী । ভারতের বাজারে শীর্ষে পাম তেলের চাহিদা । যদি এই তেলের দাম বেড়ে যায়, তাহলে বাড়বে সরষে, বাদম তেলের দামও। ইতিমধ্যে ইউক্রেন যুদ্ধের কারণে আমদানিও কমার আশঙ্কা তৈরি হয়েছে সূর্যমুখী তেলেরও। ফলে বাড়তে চলেছে সূর্যমুখী তেলেরও দামও। সব মিলিয়ে প্রশাসনও বেশ চিন্তিত পরিস্থিতি দেখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *